ইউরোপীয় ক্লাবগুলোতে জোসে মরিনহো কোচের দায়িত্ব পালন করেছেন বেশ সাফল্যের সঙ্গে। কিন্তু সেসব ছাপিয়ে বারবারই তিনি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরির জন্য শিরোনামে এসেছেন। সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি ক্রেমোনেসের বিপক্ষে রোমার ২-১ গোলে হারের ম্যাচে লাল কার্ড দেখেন মরিনহো। এরপর অবশ্য পরবর্তী ম্যাচগুলোতে ডাগআউটে থাকতে তিনি নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন। তার সেই আপিল প্রত্যাখ্যান করা হয়েছে।

ফলে সিরি-আ লিগের পরবর্তী দুই ম্যাচে তাকে টাচলাইনে পাচ্ছে না শিষ্যরা। আগামীকাল (১২ মার্চ) তার দল এএস রোমা লড়বে সাসুওলোর বিপক্ষে। এক সপ্তাহ পর তারা রোম-ডার্বিতে লাজিওর মোকাবিলা করবে। দুটি ম্যাচেই গুরু মরিনহো থাকবেন মাঠের বাইরে। পয়েন্ট টেবিলে অবনমন হওয়া রোমার জন্য যা অবশ্যই খারাপ খবর।

ইতালিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (এফআইজিসি) জানিয়েছে, মরিনহোকে দুই ম্যাচে নিষেধাজ্ঞার পাশাপাশি তার আচরণের জন্য ১০ হাজার ইউরো জরিমানাও করা হয়েছে।

আরও পড়ুন : ‘লাল কার্ড খেয়ে রেফারিকে মামলার হুমকি মরিনহোর’

এর আগের সপ্তাহে মরিনহোর নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। যার কারণে তিনি জুভেন্তাসের বিপক্ষে লিগ ম্যাচে টাচলাইনে ছিলেন। চলতি মৌসুমে ৬০ বছর বয়সী এই কোচ এখন পর্যন্ত দু’বার লাল কার্ড দেখেছেন। অবশ্য ক্রেমোনেসের ম্যাচে লালকার্ড দেখার পর তিনি মেজাজ হারিয়ে মামলা করারও হুমকি দিয়েছিলেন রেফারির বিরুদ্ধে।

সে সময় এই স্পেশাল ওয়ান বলেছিলেন, ‘আমি আবেগপ্রবণ, কিন্তু পাগল নই। আমি যেভাবে প্রতিক্রিয়া জানাই, তাতে প্রথমে কিছু ঘটতে হবে। আমি আইনি ব্যবস্থা নিতে পারি সেটা বুঝতে হবে। পিকিনিনি (রেফারি) আমাকে একটি লাল কার্ড দিয়েছেন, কারণ দুর্ভাগ্যবশত চতুর্থ রেফারি আমাকে কী বলেছেন তা বোঝার ক্ষমতা তার নেই।’

চলতি লিগে ২৫ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে রোমা চতুর্থ স্থানে রয়েছে। সমান পয়েন্ট নিয়েও গোল পার্থক্যে পাঁচে আছে এসি মিলান। ৬৫ পয়েন্ট নিয়ে নাপোলির অবস্থান শীর্ষে।

এএইচএস