তৃতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে ফরম্যাটে সাত হাজার রানের ক্লাবে প্রবেশ করেছেন মুশফিকুর রহিম। এই কীর্তি গড়তে মিস্টার ডিফেন্ডেবল খেলেছেন ২৪৪টি ম্যাচ। এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে সাত হাজার করেছিলেন ওপেনার তামিম ইকবাল। আয়ার‌ল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে সাকিব আল হাসানও সেই ক্লাবে প্রবেশ করেন।

এর আগে মুশফিক টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালিয়ে মাত্র ৩৩ বলে ফিফটি পূর্ণ করে ফেলেছেন। আগের ম্যাচে ঝোড়ো ব্যাটিং করলেও ফিফটি পাননি, আজ সে আক্ষেপ মিটল তার। সেই ম্যাচেও একই স্টাইলে ব্যাট করে তিনি ৪৪ রান করেন।

তাওহীদ হৃদয়কে সঙ্গে নিয়ে তিনি বাংলাদেশকে বড় লক্ষ্যের দিকে নিয়ে যাচ্ছেন। ম্যাচে দুজনের বোঝাপড়াও বেশ দারুণ। মাত্র ৬৩ বলেই ১০০ রানের জুটি হয়ে গেছে মুশফিক ও হৃদয়ের। ৪০ ওভার শেষেও বাংলাদেশের স্কোর ছিল ৪ উইকেটে ২৪১ রান। পরের ৫ ওভারে এলো ৬৬ রান।

এখন পর্যন্ত এই ফরম্যাটে সর্বমোট ৪৫ জন ব্যাটার সাত হাজারি ক্লাবে ঢুকেছেন। এই কীর্তি সবচেয়ে দ্রুততম গড়েছেন সাবেক দক্ষিণ আফ্রিকা ওপেনার হাশিম আমলা। তিনি খেলেছিলেন ১৫৩টি ম্যাচ। সাত হাজার রান করতে তামিম ২০৬টি ম্যাচ খেলেন। অন্যদিকে, সাকিব খেলেছেন ২২৮ ম্যাচ। সে হিসেবে দ্রুততম এই মাইলফলক স্পর্শ করতে প্রথমে তামিম এবং এরপর যথাক্রমে আছেন সাকিব ও মুশফিক।

এএইচএস