আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ শেষ পর্যন্ত পরিত্যক্ত হলেও টাইগাররা বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন। বিশেষ করে আন্তর্জাতিক ক্যারিয়ারে তামিম ইকবালের ১৫ হাজার রান। এরপর ঝোড়ো সেঞ্চুরি তুলে নেওয়া মুশফিকুর রহিমের ওয়ানডে ফরম্যাটে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। একই ম্যাচে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন লিটন দাস।

মুশফিকুর রহিম অবশ্য সাত হাজারি রানের ক্লাবে প্রবেশের পাশাপাশি বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও করেছেন। এর মাধ্যমে সাকিব আল হাসানের ১৪ বছরের রেকর্ড টপকে গেছেন মুশফিক। আগে সাকিবের দ্রুততম সেঞ্চুরি ছিল ৬৩ বলে। আজ মুশফিক সেটি ৬০ বলে পার করেছেন।

তবে এমন রেকর্ডের দিনে নিজেকে নয়, অধিনয়াক তামিমকে সেরা বলছেন মুশফিক। জানালেন তার চোখে তামিম বাংলাদেশের সেরা ব্যাটার। এমনকি মুশফিকের এ পর্যন্ত অর্জনের পেছনেও রয়েছে ওয়ানডে অধিনায়কের অবদান। সোমবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে মুশফিক এসব কথা বলেন।

সেখানে বাংলাদেশের এই অভিজ্ঞ ক্রিকেটার বলেন, ‌‌‌‘মাঠ ও মাঠের বাইরে দেওয়া সবটুকু সমর্থনের জন্য আজ তামিমকে ধন্যবাদ জানাতে চাই। এ পর্যন্ত ছোট যা কিছু অর্জন করেছি, তাতে এই ভদ্রলোকের বিরাট অবদান রয়েছে। ১৫ হাজার আন্তর্জাতিক রান এবং আমার চোখে সে বাংলাদেশের সেরা ব্যাটার। সবকিছুর জন্য ধন্যবাদ বাডি (ভাই)। ইনশা-আল্লাহ তোমার সময়ও খুব দ্রুত আসবে বন্ধু।’

এসএইচ/এএইচএস