ফুটবল পাগল রাজ্য ভারতের কেরালা। স্থানীয় বা ঘরোয়া ফুটবলতো বটেই, আন্তর্জাতিক ফুটবল নিয়েও রাজ্যটির মানুষের মাতামাতির শেষ নেই। বিশেষ করে লাতিন আমেরিকার দুই প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনাকে ঘিরে উন্মাদনা বেশি দেখা যায়। আর যার রেশ বড় থেকে ছোট সব বয়সীদের মাঝেই দেখা যায়।

সম্প্রতি রাজ্যটির একটি স্কুলের চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষায় আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসিকে নিয়ে রচনা লিখতে বলা হয়েছিল। ব্রাজিল এবং নেইমারের সমর্থক এক খুদে পরীক্ষার্থী তা লিখতে চায়নি। খাতায় সাফ সাফ সেটাও জানিয়ে দিয়েছে সে। যা রীতিমতো ভাইরাল হয়ে গেছে।

মালয়ালম ভাষায় চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষায় একটি প্রশ্নপত্রের ছবি পোস্ট করা হয়েছে। সেখানে মেসির ছবি দিয়ে তার সম্পর্কে একটি জীবনীমূলক রচনা লেখার নির্দেশ দেওয়া হয়েছিল। সেখানেই রিজা ফাতিমা নামে ওই ছাত্রী লিখেছে, আমি লিখব না। আমি ব্রাজিলের সমর্থক। আমি নেইমারকে পছন্দ করি। আমি মোটেই মেসির সমর্থক নই।

মালাপ্পুরমের এই ঘটনায় হাসির রোল পড়ে গেছে। ফুটবল সমর্থকরা প্রশংসা করেছেন খুদে নেইমার সমর্থকের দায়বদ্ধতার। ওই ছাত্রীর শিক্ষকই তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। মুহূর্তের মধ্যে যা ভাইরাল হয়েছে।

 

পরে এক ওয়েবসাইটে রিজা বলেছেন, শিক্ষক আমাকে পরে জিজ্ঞাসা করেছিলেন কেন আমি ওই কথা লিখেছি। আমি বললাম, মাথায় যেটা এসেছে সেটাই লিখেছি। অন্য কিছু লিখতে চাইনি। যখন নেইমার খেলে, তখনই আমি ফুটবল দেখি। আমি মোটেই মেসির সমর্থক নই। প্রশ্নপত্রে মেসির ছবি দেখা মাত্রই আমি এই সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলাম।

কাতার বিশ্বকাপে কেরালা সমর্থকদের মাতামাতির খবর বার বার শিরোনামে এসেছে। রাজ্যটির মালাপ্পুরমেরই একটি নদীতেই মেসি, নেইমার এবং রোনালদোর ছবির বিরাট কাটআউট দাঁড় করিয়ে শোরগোল ফেলে দেয় স্থানীয়রা।

এফআই