জাতীয় দলে টি-টোয়েন্টির ক্যারিয়ার দারুণভাবেই শুরু করেছিলেন পাকিস্তানি ব্যাটার আবদুল্লাহ শফিক। অভিষেকে তিনি ম্যাচ জেতানো ৪১ রানের ইনিংস খেলেন। এরপর শফিক আরও ৪ ম্যাচ খেললেও ফরম্যাটটিতে তার রান ৪১-এ থেমে আছে। অর্থাৎ পরবর্তী চার ম্যাচেই টানা শূন্য রান করেছেন তিনি। এ নিয়ে লজ্জাজনক এক রেকর্ডের খাতায় শফিক নাম তুলেছেন।

কেবল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেই নয়, সব ফরম্যাট মিলিয়ে টানা চার ম্যাচে গোল্ডেন ডাক পাওয়ার কীর্তি গড়েছেন শফিক। ক্রিকেট ইতিহাসই প্রথমবারের মতো এমন বিব্রতকর রেকর্ড দেখেছে। কিছুদিন আগে ওয়ানডেতে গোল্ডেন ডাকের হ্যাটট্রিক করেছিলেন ভারতীয় ব্যাটার সূর্যকুমার যাদব। ফরম্যাট ভিন্ন হলেও পাকিস্তানি শফিক তাকেও ছাড়িয়ে গেছেন।

সর্বশেষ রোববার (২৬ মার্চ) শারজায় আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তান টানা দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে হেরেছে। এর মাধ্যমে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ হেরে গেছে তারা। দলের করুণ এই পরিস্থিতিতে শূন্য রানে আউট হন শফিক। প্রথম ম্যাচেও তিনি রানের খাতা খেলার আগেই ফিরেছিলেন। দুটি ম্যাচেই তিনি আফগান পেসার ফজলহক ফারুকির বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন। এর আগে ২০২০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল বাবর আজমের দল। সেই সিরিজের প্রথম ম্যাচে তিনি দলকে জিতিয়েছিলেন। কিন্তু পরবর্তী দুই ম্যাচেই শফিক আউন হন শূন্য রানে।

কিউইদের বিপক্ষে পরপর দুই ম্যাচে রান না পেলেও সদ্য সমাপ্ত আইপিএলে ভালো পারফর্ম করেছিলেন শফিক। সেই সুবাদেই তিনি চলমান সিরিজে ডাক পান। দলের নিয়মিত অধিনায়ক বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান এবং শাহিন আফ্রিদিকে বিশ্রামে রেখেই এই সিরিজের জন্য দল ঘোষণা করে দেশটির ক্রিকেট বোর্ড। শাদাব খানের নেতৃত্বের সিরিজে তরুণদের প্রাধান্য দেওয়া হয়েছে। অভিষেক করা হয়েছে চার ক্রিকেটারকে। তার ফল যে শুভ হলো না, সেটিই এখন টের পাচ্ছে পাকিস্তান।

আরও পড়ুন : ‘নাটকীয় ম্যাচের পর সিরিজও হারল পাকিস্তান’

সিরিজে প্রথম ম্যাচে মাত্র ৯২ রানে গুটিয়ে যাওয়া পাকিস্তান দ্বিতীয় ম্যাচে করে ১৩০ রান। তবে আফগানদের হারানোর জন্য এই পুঁজি মোটেও যথেষ্ট ছিল না। দিন শেষে ১ বল ও ৭ ‍উইকেট হাতে রেখে বড় জয় তুলে নেয় আফগানিস্তান। একইসঙ্গে তারা এই সিরিজে প্রথমবারের মতো পাকিস্তানকে হারানোর ইতিহাস গড়ে।

এএইচএস