বর্তমান ক্রিকেটের সেরা ব্যাটারদের একজন বিরাট কোহলি। যাকে ভারতের সাবেক কিংবদন্তী ক্রিকেটার শচীন টেন্ডুলকারের যোগ্য উত্তরসূরী হিসেবে বিবেচনা করা হচ্ছে। বর্তমান সময়ে তার সমমনা ও প্রতিদ্বন্দ্বী আরও ব্যাটার থাকলেও পারফর্ম ও রেকর্ড গড়ার দিক থেকে কোহলি অন্য জাতের। আসন্ন আইপিএল নিয়ে তাদের এখন তুমুল ব্যস্ততা। আসর শুরুর আগমুহূর্তে তিনি একটি সাক্ষাৎকার দিয়েছেন। যেখানে কথা বলেছেন নিজের পছন্দের খেলোয়াড় থেকে শুরু করে বিভিন্ন বিষয় ‍নিয়ে।

বিরাট কোহলির পছন্দের দুই ক্রীড়াবিদ ফুটবল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো এবং টেনিস মহাতারকা রজার ফেদেরার। তাদের প্রতি নিজের ভক্তির কথা কোহলি আগেও একাধিকবার জানিয়েছিলেন। এবার আইপিএলে নিজের দলের পক্ষ থেকে নেওয়া এক সাক্ষাৎকারেও তাদের প্রসঙ্গই উঠে এসেছে।

ফ্র্যাঞ্চাইজি আসরটির শুরু থেকেই কোহলি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) হয়ে খেলছেন। আরসিবির সহযোগি প্রতিষ্ঠানের এক সাক্ষাৎকারে নিজের দুই পছন্দের তারকাকে নিয়ে কোহলিকে প্রশ্ন করা হয়। জবাবে ভারতীয় এই ব্যাটার জানান, ‘তাদের (রোনালদো-ফেদেরার) সামনে পেলে আমি চুপচাপ বসে কথা শুনব। সত্যি বলতে, এরকম আড্ডায় আমার কিছুই বলার থাকবে না। ইতিহাসে সেরা দুই ক্রীড়াবিদের সামনে বসে গোটা মুহূর্তটাই অনুভব করার চেষ্টা করব।’

টেনিসে তৃতীয় সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জেতা ফেদেরার গত বছর ক্রীড়াজগত থেকে বিদায় নিয়েছেন। ২০টি গ্র্যান্ড স্ল্যাম জেতা এই সুইস তারকার প্রতি কোহলির অনুরাগ অনেক পুরনো। তবে তার আরেক আদর্শ পর্তুগিজ সুপারস্টার রোনালদো এখনও খেলে চলেছেন। ক্যারিয়ারে পড়ন্ত বেলায়ও তিনি অসাধারণ নৈপুণ্য দেখিয়ে চলেছেন আন্তর্জাতিক ফুটবলে। ইতোমধ্যে তার সঙ্গে স্ত্রী আনুশকা শর্মাসহ দেখা করেছেন কোহলি। কোহলি-রোনালদো একত্রে একটি বিজ্ঞাপনেও অংশ নিয়েছিলেন। অন্যদিকে, কোহলিরা একাধিক বার দেখা করেছেন ফেদেরারের সঙ্গেও।

ফেদেরারের সঙ্গে সস্ত্রীক কোহলি

কোহলির ওই সাক্ষাৎকারে তার আরও দুই পছন্দের ক্রিকেটার নিয়েও আলোচনা হয়েছে। সেখানে তিনি কথা বলেন দেশীয় কিংবদন্তী টেন্ডুলকার এবং ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস সম্পর্কে। কোহলি জানান, ‘নিজেদের প্রজন্মে ব্যাটিংয়ে বিপ্লব এনে দিয়েছেন, এমন দু’জনের কথা আমি সব সময়ই বলি। একজন ভিভ রিচার্ডস এবং আর একজন শচীন টেন্ডুলকার, যিনি আমার আদর্শ। দু’জনেই নিজেদের প্রজন্মের ক্রিকেটকে পুরো বদলে দিয়েছেন। তাই জন্যেই আমার মতে ওরা কিংবদন্তী।’

কোহলি ক্রিকেট ক্যারিয়ারের পড়ন্ত বেলায় অবস্থান করছেন। মাঝে কয়েক বছর বড় ইনিংসের খরায় আটকে ছিলেন তিনি। তবে তখনও তার রানমেশিন থামিয়ে রাখেননি। ইতোমধ্যে সব ফরম্যাটেই সেঞ্চুরির পসরা সাজানোর কাজ শুরু করে দিয়েছেন। বর্তমানে সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা ৭৫টি। এমন ধারাবাহিকতা ধরে রাখলে খুব শিগগিরই শচীনের একশ সেঞ্চুরির রেকর্ড পেরিয়ে যাবেন বোলারদের এই মূর্তিমান আতঙ্ক!

এএইচএস