ছবি: সংগৃহীত

আজ থেকে শুরু হয়েছে আইপিএলের এবারের আসরের প্লে অফ পর্ব। প্রথম কোয়ালিফায়ার চলাকালীন একটা বিষয় হয়তো সবারই নজর কেড়েছে। ওভারের যে ডেলিভারিতে কোনও রান হচ্ছে না অথ্যাৎ ডট বল হচ্ছে, স্কোরকাডে সেই বলগুলোর জায়গায় গাছের চিহ্ন দেখানো হচ্ছে! যা আগে কখনও দেখা যায়নি।

মূলত আইপিএলের প্লে অফ পর্বে যতগুলো ডট বল করতে পারবেন বোলাররা, সেই প্রত্যেকটি ডট বলের জন্য ৫০০টি করে চারাগাছ রোপন করবে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সেই উদ্যোগটির কথা দর্শকদের বারবার স্মরণ করিয়ে দেওয়ার জন্যই প্রতিটা ডট বলের চিহ্ন হিসেবে গাছের চিহ্ন ব্যবহার করা হচ্ছে।

প্লে-অফে সবুজায়নের উপর বেশি জোর দিয়েছে আইপিএল কতৃপক্ষ। সেই কারণেই এই সিদ্ধান্ত। প্রতিযোগিতা শেষ হওয়ার পরে দেশ জুড়ে লাগানো হবে সেই সব চারাগাছ। বিশ্ব উষ্ণায়নের সময় ভারতে সবুজ বাড়াতে এই উদ্যোগ নিয়েছে আইপিএল।

বিসিসিআইয়ের এমন উদ্যোগের কথা ইতোমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। বৈশ্বিক উষ্ণায়ন কমাতে ভারতীয় ক্রিকেট বোর্ডের এমন উদ্যোগ বেশ প্রশংসা কুড়াচ্ছে। 

আজ প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছে আইপিএলের সবচেয়ে সফল দল চেন্নাই সুপার কিংস এবং ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। যেখানে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে গুজরাটের অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

এইচজেএস