ক্রিকেটের জন্য কতকিছুই তো ত্যাগ করেন অনেকে। ভারতের উদীয়মান পেসার চেতেন শাকারিয়া যেমন ভাইয়ের মৃত্যুর খবরই পাননি ১০ দিন।

কারণটা ক্রিকেটই। তখন সৈয়দ মুস্তাক আলী ট্রফিতে ব্যস্ত ছিলেন তিনি। এমন সময়ই মারা যান তার প্রিয় ছোট ভাই। কিন্তু তার মনোসংযোগে ব্যাঘাত ঘটবে, এমন ভাবনা থেকে শাকারিয়াকে ভাইয়ের মৃত্যুর খবর ১০ দিন দেননি তার মা। 

কথা বলতে দেননি তার বাবার সঙ্গেও, যদি বাবা শাকারিয়াকে বলে দেন- এই ভয়ে। পরে যখন ভাইয়ের মৃত্যুর খবর পান শাকারিয়া, তখন পরিবারের সঙ্গে কথা বলেননি এক সপ্তাহ। 

১৬ বছর বয়সে প্রথমবার ক্রিকেট বল হাতে নেওয়া শাকারিয়া শুরুতে হতে চেয়েছিলেন ব্যাটসম্যান। পরে স্কুলে ‘ভাব নেওয়ার’ জন্য হয়ে যান পেসার। সেটাই তাকে এনে দেয় সাফল্য। রঞ্জি ট্রফি থেকে সৈয়দ মুস্তাক আলী ট্রফি হয়ে সোমবার রাজস্থান রয়্যালসের হয়ে অভিষেক হয়ে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল)। 

পাঞ্জাব কিংসের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে সফলও হয়েছেন এই পেসার। ৪ ওভার বল করে ৩১ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। যদিও ম্যাচে জয় পায়নি তার দল। অধিনায়ক সাঞ্জু স্যামসনের দুর্দান্ত সেঞ্চুরির পরও তারা হেরে গেছে মাত্র চার রানের ব্যবধানে। 

এমএইচ/এটি/জেএস