শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজের মূল দলে কে থাকবেন আর কারা ফিরে আসবেন দেশে- সেটি এখনো নিশ্চিত হয়নি। ২১ সদস্যের প্রাথমিক দলটা ১৬ জনে নেমে আসতে পারে। তবে মূল দলের সঙ্গে একাদশে কারা থাকবেন, সেটি অনেকটাই অনুমেয়। যেখানে তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম অবধারিত। মূল দলের জায়গা পাবেন সাইফ হাসানও। তাদের সবাই ব্যাট হাতে ফিফটি পূর্ণ করে নিজেদের প্রস্তুতি সেরেছেন।

নিজেদের মধ্যে ভাগ হয়ে দুইদিনের একটি প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছে সফরকারীরা। করোনার কারণে প্রস্তুতির জন্য এবার স্বাগতিকদের কাছ থেকে কোনো সুবিধা পাচ্ছে না বাংলাদেশ দল। এজন্য নিজেরাই নিজেদের বিপক্ষে লড়ছে। যেখানে লাল দলের নেতৃত্ব দিচ্ছেন তামিম ইকবাল, সবুজ দলের অধিনায়ক মুমিনুল হক।

ম্যাচের প্রথম দিনে আজ (শনিবার) আগে ব্যাট করে লাল দল। মাত্র ১ উইকেট হারিয়ে ৩১৪ রানে দিনের খেলা শেষ করে তারা। লাল দলের হয়ে ওপেন করতে নেমে ব্যক্তিগত ৬৩ রান করে অন্য ব্যাটসম্যানদের সুযোগ দিতে অবসরে যান অধিনায়ক তামিম। ব্যক্তিগত ফিফটির পর একই পথে হাঁটেন শান্ত (৫৩), সাইফ (৫২), ও মুশফিক (৬৬)।

৪৮ রান করে স্বেচ্ছায় অবসরে যান নুরুল হাসান সোহান। দিনের খেলা শেষে ২৪ রানে অপরাজিত আছেন মেহেদী হাসান মিরাজ। সবুজ দলের বোলাররা দিনভর ব্যর্থ। ২ রানে থাকা তাইজুল ইসলামকে শেষ বেলায় ফিরিয়ে উইকেট খরা কাটিয়েছেন কেবল শুভাগত হোম। আর কেউই উইকেটের দেখা পাননি।

এক নজরে দুই দলের স্কোয়াড-

লাল দল: তামিম ইকবাল (অধিনায়ক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ ও একজন সাপোর্ট স্টাফের সদস্য।

সবুজ দল: সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক (অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, ইয়াসির আলী রাব্বি, শুভাগত হোম, নাঈম হাসান, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, শহিদুল ইসলাম ও মুকিদুল ইসলাম।

টিআইএস/এটি