বৃষ্টি আর আলোকস্বল্পতা আগের দিন থেকে ২৪ ওভার কেটে নিয়েছিল। পাল্লেকেলে টেস্টের তৃতীয় দিনে তাই কিছু সময় আগেই শুরু হয়েছে খেলা। বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্টের সবশেষ খবর জানাচ্ছে ঢাকা পোস্ট

তাইজুল-মিরাজে কিছুটা স্বস্তি

ফলোঅনে পড়া বাংলাদেশকে শেষ বিকেলে কিছুটা হলেও স্বস্তি এনে দিলেন মিরাজ ও তাইজুল। দুই জন ফিরিয়েছেন লঙ্কানদের দুই ব্যাটসম্যানকে। মিরাজ লাহিরু থিরিমান্নেকে ও তাইজুল আউট করেছেন ওশান্দা ফার্নান্দোকে। ২ উইকেটে ১৭ রান নিয়ে দিনশেষ করেছে শ্রীলঙ্কা।

অদ্ভুত আউটে নিশ্চিত হলো ফলোঅন

ফলো অনে পড়াটা অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল মিরাজের বিদায়ের পর। বাকি ছিল আনুষ্ঠানিকতা, সেটাও হলো তাইজুল ইসলামের অদ্ভুত আউটে। পা থেকে জুতা খুলে সেটা লেগেছিল স্টাম্পে, হিট উইকেটে আউট হয়েছেন তিনি। বাংলাদেশ ফলো অনের থেকে থেমেছে ৪২ রান দূরে। আর পিছিয়ে আছে ২৪২ রানে।

স্কোর: শ্রীলঙ্কা: ১ম ইনিংসে ১৫৯.২ ওভারে ৪৯৩/৭ ডিক্লে. ; বাংলাদেশ:  ১ম ইনিংসে ৮৩ ওভারে ২৫১/১০

মিরাজকে হারিয়ে ফলো অন শঙ্কা

শেষ ভরসা ছিলেন মেহেদী হাসান মিরাজই। তিনিও ফিরলেন সাজঘরে। এতে বেড়েছে পাল্লেকেলে টেস্টে বাংলাদেশের ফলো অনে পড়ার শঙ্কা। যেটা এড়াতে বাংলাদেশের প্রয়োজন ২৯৩ রান।

স্কোর : ২৪৩-৭ (বাংলাদেশ)

মুমিনুলের বিদায়

আগের ম্যাচেই পেয়েছিলেন দেশের বাইরে প্রথম টেস্ট সেঞ্চুরি। এই ম্যাচের প্রথম ইনিংসেও শুরু থেকেই খেলছিলেন দায়িত্ব নিয়ে। কিন্তু এরপরই মুমিনুল হক ফিরে গেছেন সাজঘরে। রামেশ মেন্ডিসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে। মুমিনুল ৪৯ রানে আউট হওয়ার পর ৮ রান করে সাজঘরে ফেরত গেছেন লিটন দাসও। 

স্কোর : ২২৪-৫ বাংলাদেশ

চা বিরতি

আবারও যেন পুরোনো সেই রোগটাই পেয়ে বসেছে বাংলাদেশকে। বিরতির আগে উইকেট হারানোর রোগ। লাঞ্চের আগে শান্ত ও সাইফের উইকেট হারানো বাংলাদেশের চা বিরতির আগে আউট হয়েছেন মুশফিকুর রহিম। ৪০ রানে ফেরেন তিনি। ফলোঅন এড়াতে এখনো বাংলাদেশের চাই ৭৯ রান।

স্কোর : ২১৪-৪

দুইশ পেরোলো বাংলাদেশ

তামিম সেঞ্চুরির আশা জাগিয়ে ফিরলেও এরপর মুশফিক আর মুমিনুলে আশা এসে ঠেকেছে বাংলাদেশের। এখন পর্যন্ত দুজনে সে আশার প্রতিদানও দিচ্ছেন। দুজনে ভর করেই বাংলাদেশের সংগ্রহ পেরিয়েছে দুইশ।

বাংলাদেশ ২০৯-৩

আবারও নড়বড়ে নব্বইয়ে কাটা পড়লেন তামিম

প্রথম টেস্টে সেঞ্চুরিটা ধরা দিতে দিতেও দেয়নি তামিম ইকবালের কাছে। দ্বিতীয় টেস্টেও সেই একই দৃশ্য দেখা গেল আবারও। নড়বড়ে নব্বইয়ে কাটা পড়লেন তিনি। ব্যক্তিগত ৯২ রানে প্রবীন জয়াবিক্রমার বলে ক্যাচ দিলেন স্লিপে থাকা লাহিরু থিরিমান্নের বলে।

বাংলাদেশ ১৫১-৩

আবারও ব্যর্থ শান্ত

সিরিজের প্রথম ইনিংসে দারুণ এক সেঞ্চুরি পেয়েছিলেন। এরপর যেন আবারও সেই ব্যর্থতার জালে ফিরে গেলেন তিনি। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে রানের খাতা খোলার আগে আউট হয়েছিলেন, সে ‘ধারাবাহিকতা’ থাকল দ্বিতীয় টেস্টেও। রমেশ মেন্ডিসের বলে থিরিমান্নের হাতে ক্যাচ দিয়ে আবারও শূন্য রানে ফিরেছেন তিনি। তার উইকেটের সঙ্গে সঙ্গেই দিনের প্রথম সেশনেরও ঘটেছে সমাপ্তি।

বাংলাদেশ ৯৯-২

ফিরে গেলেন সাইফ

শ্রীলঙ্কা সফরটা দুঃস্বপ্ন হয়েই থাকছে সাইফ হাসানের। প্রথম টেস্টে ০ ও ১ রান করেন। এবার সম্ভাবনা জাগিয়ে ফিরলেন তিনি। তামিমের সঙ্গে গড়েন ৯৮ রানের উদ্বোধনী জুটি। সাইফ ২৫ রান তুলে ফেরেন। খেলেন ৬২ বল। স্পিনার প্রবীণ জয়াবিক্রমার বলে ধনঞ্জয়া ডি সিলভার ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

বাংলাদেশ ৯৮-১

তামিমের অর্ধশতক, ভালো শুরু বাংলাদেশের

সর্বশেষ ফিফটি করার সময় দলের রান ছিল ৫২, সে ধারাটা তামিম ইকবাল ধরে রাখলেন আজকের ফিফটিতেও। নিজে যখন পঞ্চাশ রান করলেন দলের রান ছিল তখন মাত্র ৬৬। তবে তার দারুণ ব্যাটিংয়ের সুবাদে বাংলাদেশ পেয়েছে দারুণ একটা শুরু, লঙ্কানদের ৪৯৩ রানের জবাবটাও তাতে দেওয়া হচ্ছে ভালোভাবেই।

বাংলাদেশ ৬৭-০

দিনের শুরুতেই তাসকিনের আঘাত, শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা

দিনের শুরুতে ব্যাট চালিয়ে শ্রীলঙ্কা সংগ্রহটাকে আরও বড়ই করতে চেয়েছিল। তবে তাতে বাঁধ সেধেছেন তাসকিন আহমেদ। তার শিকার হয়েই রমেশ মেন্ডিস ফিরেছেন সাজঘরে। সঙ্গে সঙ্গেই ইনিংস ঘোষণা করে দিয়েছে লঙ্কানরা।

শ্রীলঙ্কা ৪৯৩-৭

প্রথম দ্বিতীয় দিনের খবর পড়তে পারেন এখানে।