তৃতীয় দিনের এক সেশনেই কোনঠাসা বাংলাদেশ। দ্বিতীয় টেস্টটা বাঁচানোই দায় হয়ে পড়েছে মুমিনুল হকের দলের। চতুর্থ দিনে আজ তাই ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ। পাল্লেকেলেতে চলমান এই টেস্টের সর্বশেষ খবর জানাচ্ছে ঢাকা পোস্ট

হারের শঙ্কায় দিন শেষ

ওভার বাকি ছিল আরও দশটির উপর। উইকেটে ছিলেন মেহেদী হাসান মিরাজ ও লিটন দাস। বাংলাদেশের শেষ স্বীকৃত জুটিকে মাঠে রেখেই শেষ হয়েছে চতুর্থ দিনের খেলা। যদিও আলোক স্বল্পতার কারণে সেটা করতে হয়েছে খানিকটা আগেভাগে। লিটন ১৪ ও মিরাজ অপরাজিত আছেন ৪ রানে। ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭৭। বাংলাদেশ এখনো জয় থেকে পিছিয়ে ২৬০ রানে। লঙ্কানদের চাই ৫ উইকেট।

মুমিনুল আউট

বড় লক্ষ্যে খেলতে নেমে একশ রান তোলার আগেই ফিরেছিলেন বাংলাদেশের তিন টপ অর্ডার ব্যাটসম্যান। এরপর ‍মুমিনুল ও মুশফিকে ছিল ভালো কিছুর প্রত্যাশা। কিন্তু ৪৮ বলে ৩২ রান করে টেস্ট অধিনায়ক ফিরেছেন রামেশ ম্যান্ডিসের বলে।

স্কোর : ১৩৪-৪ (বাংলাদেশ।)

চা বিরতি

লক্ষ্যটা পাহাড়সম। স্কোরবোর্ডে ১০০ রান যোগ হওয়ার আগেই নেই শুরুর তিন ব্যাটসম্যান। এখন আশা হয়ে আছেন মুশফিক ও মুমিনুল। টেস্ট অধিনায়ক অপরাজিত আছেন ২৭ রানে, মুশফিক আছেন এক রানে। ৩ উইকেট হারিয়ে ১১২ রান করেছে বাংলাদেশ।

সাইফের পর শান্তর বিদায়

সেঞ্চুরির পর দুই ইনিংসে ফিরেছিলেন শূন্য রানে। আরও এক ইনিংসে ব্যর্থই হলেন শান্ত। দলের যখন দরকার বড় রান, তখন তিনি আউট হয়েছেন ২৬ রান করে।

স্কোর : বাংলাদেশ ১০৪-২ (বাংলাদেশ)

ফিরলেন সাইফও

সাইফ হাসান আগের ওভারেই প্রবীন জয়াভিক্রমাকে মিড অফের ওপর দিয়ে তুলে মেরেছিলেন। এবার চেষ্টাটা ছিল একই, সে চেষ্টায় ব্যর্থ হলেন দারুণভাবে। বলটা তালুবন্দি হলো ব্যাকওয়ার্ড পয়েন্টে থাকা সুরাঙ্গা লাকমালের হাতে। 

বাংলাদেশ ৭৩-২

বড় চ্যালেঞ্জের সামনে শুরুতেই ফিরলেন তামিম

বড় লক্ষ্য তাড়ায় শুরুতেই পথ হারানোর শঙ্কা বাংলাদেশের। রমেশ মেন্ডিসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেছেন তামিম ইকবাল।

বাংলাদেশ ৩১-১ 

তাইজুলের পাঁচ, ইনিংস ঘোষণা লঙ্কানদের

উইকেট ছেড়ে বেরিয়ে মারতে চেয়েছিলেন সুরাঙ্গা লাকমাল। ব্যাটে বলে তো হয়ইনি, উল্টো বল গিয়ে আঘাত হেনেছে স্ট্যাম্পে। ফলে তাইজুল পেলেন পাঁচ উইকেট, আর সঙ্গে সঙ্গেই লঙ্কানরা করল ইনিংস ঘোষণা।

শ্রীলঙ্কা ১৯৪-৯ ডিক্লে.

তাইজুলের ঝুলিতে চার উইকেট

তাইজুলের ফুলার লেন্থের বলটা মিড উইকেট দিয়ে তুলে মারতে চেয়েছিলেন রমেশ মেন্ডিস। টাইমিংয়ে হেরফের হয়ে লিডিং এজড হলেন, বলটা গেল কভারে থাকা তামিম ইকবালের হাতে।

শ্রীলঙ্কা ১৮০-৮

তাসকিনের শিকার ডিকভেলা

তাসকিনের বাউন্সারটা মিড উইকেট দিয়ে সীমানাছাড়া করতে গিয়ে ব্যর্থ নিরোশান ডিকভেলা। ক্যাচ গিয়ে জমা হয়েছে সেখানে থাকা তাইজুলের হাতে। 

শ্রীলঙ্কা ১৭৮-৭

বড় লিড নিয়ে বিরতিতে লঙ্কানরা

লিডটা চারশ পেরিয়েছে, এখন ৪১৪। দুই দিন মিলিয়ে ওভার বাকি আছে দেড়শ, বৃষ্টি আর আলোকস্বল্পতার কথা মাথায় রাখলে সময় কমে আসতে পারে আরও। লঙ্কানরা অবশ্য এখনো ইনিংস ঘোষণা করেনি, চার উইকেট হাতে রেখে গিয়েছে মধ্যাহ্ন বিরতিতে।

শ্রীলঙ্কা ১৭২-৬

চারশ ছাড়াল লিড, ফিরলেন নিশাঙ্কা

আগের দিন শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজের ৩৯৪ রান টপকে যাওয়া ম্যাচ থেকে অনুপ্রেরণা খুঁজছিলেন। সে লিড ছাড়িয়ে ৪০০ এর মাইলফলকও পেরিয়ে গেছে লঙ্কানরা। তবে এরপরই তাইজুলের বলে মিড অনে ক্যাচ দিয়ে ফিরলেন পাথুম নিশাঙ্কা।

শ্রীলঙ্কা ১৬২-৬

বিপদজনক ধনাঞ্জয়াকে ফেরালেন মিরাজ

মিরাজের লেন্থ বলটাকে পয়েন্টে ঠেলে দিতে চেয়েছিলেন ধনাঞ্জয়া, কিন্তু আশানুরূপ টার্ন হলো না। ফলে বলটা ব্যাটের কোণা ছুঁয়ে জমা পড়ল প্রথম স্লিপে থাকা শান্তর হাতে। 

শ্রীলঙ্কা ১২৪-৫ 

অবশেষে ফিরলেন করুনারত্নে

আগের দিন কিছুটা রক্ষণাত্মক থাকলেও চতুর্থ দিনের শুরু থেকেই দিমুথ করুনারত্নে ছিলেন আক্রমণাত্মক মেজাজে। অর্ধশতকও তুলে ফেলেন তিনি। তবে এরপরই থামলেন সাইফ হাসানের বলে। অনেকটা ম্যাথিউসের মতোই ফরোয়ার্ড শর্ট লেগে ইয়াসির আলিকে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৬৬ রানে ফেরেন তিনি। 

শ্রীলঙ্কা ১১২-৪ 

দিনের শুরুতেই তাইজুলের শিকার ম্যাথিউস

তাইজুলের গুডলেন্থের বলটা ব্যাকফুটে গিয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। কিন্তু তা লাগলো ব্যাটের কোণায়, বল গিয়ে জমা পড়ল ফরোয়ার্ড শর্ট লেগে থাকা বদলি ফিল্ডার ইয়াসির আলির হাতে। ব্যক্তিগত ১২ রানে ফিরলেন ম্যাথিউস।

শ্রীলঙ্কা ৩৯-৩

ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে চতুর্থ দিনে বাংলাদেশ

তৃতীয় দিনের শুরুতেই শেষ হয়নি প্রথম ইনিংস। স্বভাবতই প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টের নিয়তিও ধরে নেওয়া হচ্ছিল নিষ্প্রাণ ড্র। কিন্তু শেষ এক সেশনে সব তালগোল পাকিয়ে ফেলেছে বাংলাদেশ। প্রতিপক্ষ অধিনায়ক করুণারত্নের করুনায় ফলো অনটা করতে হয়নি বাংলাদেশের, তবে বড় লিডের বোঝা কাঁধে নিয়ে নামতে হয়েছে বোলিংয়ে। ইনিংসের শুরুতে চাপেও রেখেছেন তাইজুল-মিরাজরা, তবে সেটা ধরে রাখার লক্ষ্যেই আজ চতুর্থ দিনে মাঠে বাংলাদেশ।

শ্রীলঙ্কা ৩৯-২

টেস্টের প্রথম, দ্বিতীয়, ও তৃতীয় দিনের খবর পড়ুন এখানে।