২০১৯ বিশ্বকাপে ব্যর্থতার পর হেড কোচ স্টিভ রোডসকে বরখাস্ত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বেশ কিছুদিন বিরতির পর এই দায়িত্ব পান দক্ষিণ আফ্রিকান রাসেল ডমিঙ্গো। তবে তার অধীনে বাংলাদেশের ফলাফল হতাশাজনক। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি কোনো ফরম্যাটেই সুবিধাজনক অবস্থানে নেই টাইগাররা।

বিশেষত টেস্টে ডমিঙ্গোর অধীনে নাজুক অবস্থা বাংলাদেশের।  ৯ ম্যাচের সাতটিতেই হার ও এক ম্যাচ হয়েছে ড্র। একমাত্র জয়টি এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে, ঘরের মাঠে। ওয়ানডেতে জিম্বাবুয়ে ও খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করলেও নিজেরা আবার নিউজিল্যান্ডে হয়েছে হোয়াটওয়াশ। 

টি-টোয়েন্টিতে ১৪ ম্যাচের ৬টিতে জিতেছে বাংলাদেশ, এর চারটিই এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ভারত ও আফগানিস্তানের বিপক্ষে জয় একটি করে। সর্বশেষ ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে হোয়াইট ওয়াশ হওয়ার পর শ্রীলঙ্কায়ও সিরিজ হেরেছে বাংলাদেশ। 

এই সিরিজ থেকে ফেরার পর ডমিঙ্গোর কাছে বিমানব্ন্দরে জানতে চাওয়া হয়, নিজের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান কি না। জবাবে তিনি বলেন, ‘সত্যি বলতে, না। ছেলেদের সঙ্গে কাজ উপভোগ করছি। এই সেট-আপ উপভোগ করছি। অবশ্যই কিছু কাজ আছে, যেগুলো করতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমার মনে হয়, আমরা যখন এখানে থাকি না, তখন ছেলেরা কেমন সুযোগ-সুবিধা পায়, ঘরোয়া ক্রিকেটের অবস্থা কেমন, সেদিকে তাকানোও জরুরি। অবশ্যই বাজে কিছু ফল হয়েছে। তবে এখন আমি ছেলেদের সঙ্গে আরও ভালোভাবে মিশতে পারছি এবং সামনে তাকিয়ে আমি আত্মবিশ্বাসী।’

এমএইচ