এক বল বয়কে উদ্দেশ্য করে কিছুটা মজার ছলেই পাশে থাকা এক ক্রীড়া সাংবাদিক বললেন, ‘একা মানুষটা আর কতদিকে দৌড়াবে!’ মিরপুরের সেন্ট্রাল উইকেটের নেট থেকে ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদদের উড়িয়ে মারা বল কুড়াতেই যেন দিন পার হলো কয়েকজন কর্মীর। আসন্ন শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে আজ (শুক্রবার) অনুশীলন পর্বে পাওয়ার হিটিং ঝালিয়ে নেন সুযোগ পাওয়া ক্রিকেটাররা।

একে তো রোজার সময় তার ওপর জুমার দিন। এমন দিনে মিরপুরে সাধারণত সংবাদকর্মীদের ভিড় খুব বেশি থাকে না। তবে আজ লঙ্কা সফরের প্রস্তুতি দেখতে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনেক সাংবাদিক উপস্থিত ছিলেন।

বেলা পৌনে ৩টায় শুরু হওয়া অনুশীলনে সেন্ট্রাল উইকেটে এক নেটে নামেন রিয়াদ। পাশেরটায় নাঈম শেখ। তিন নম্বর উইকেটে ইমরুল আর সৌম্য। তাদেরকে বল করেন মেহেদী হাসান রানা, মোহাম্মদ সাইফউদ্দিন ও নতুন অনূর্ধ্ব-১৯ দলের বেশকিছু তরুণ ক্রিকেটার। সঙ্গে ছিলেন কয়েকজন থ্রোয়ার।

কোচ মিজানুর রহমান বাবুলের অধীনে বড় শটসের অনুশীলন সারেন ব্যাটসম্যানরা। হুক-পুল আর লফটেড শটসে কখনো উড়িয়ে বাউন্ডারি সীমানা পার করেন তো কখনো আবার গ্রাউন্ডস শট খেলেন ব্যাটসম্যানরা। মাঠে ফেরার জন্য কতটা উদগ্রীব সেটি বেশ ভালোভাবেই জানান দেন ইমরুল। শেখ মেহেদী আর সাইফউদ্দিনকে টানা কয়েকবার মাথায় উপর দিয়ে উড়িয়ে সীমানা ছাড়া করেন। ইমরুলের সঙ্গে একই নেটে ব্যাটিং ঝালিয়ে নেন সৌম্য।

প্রায় ১ ঘণ্টার উপরে ব্যাটিং করেন রিয়াদ। সৌম্য-ইমরুলরা ৪০ মিনিট করে অনুশীলন সারেন। আফিফ-নাঈম শেখরা মূল উইকেটে রেখে পরে ইনডোরের উইকেটে নিজেদের ঝালিয়ে নেন। শেষদিকে শেখ মেহেদী, সাইফউদ্দিনরাও ব্যাট হাতে অনুশীলন করেন।

৩ ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য ২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। ২ মে থেকে শুরু হয়েছে অনুশীলন পর্ব। তবে শুরুর দিকে ৭ জন অনুশীলন ক্যাম্পে যোগ দিলেও বাকিরা ছিলেন না। এরপর ছুটি কাটিয়ে ক্যাম্পে যোগ দেন আরও ৬ ক্রিকেটার। বাকিদের মধ্যে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান আইপিএল থেকে ফেরায় প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলে দেশে ফেরা ৮ ক্রিকেটার; তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলামও অনুশীলন শুরু করতে পারেননি কোয়ারেন্টাইন জটিলতার কারণে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে আগামীকাল (শনিবার) অনুশীলনে ফেরার কথা রয়েছে তাদের।

টিআইএস/এমএইচ