ভারতের বিশ্বকাপ মিশন শুরু হবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে আগামী ২৪ অক্টোবর। কিছুদিন আগেই আইপিএলে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হয় মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে থাকছেন ভিন্ন এক দায়িত্ব নিয়ে। বিসিসিআই তাদের এক টুইট বার্তায় ধোনির বিশ্বকাপ দলে সংযুক্ত হওয়ায় উষ্ণ অভিবাদন জানানোর খবরটি নিশ্চিত করেছে। 
 
আইপিএল শেষে ভারতীয় দলের সকলেই বিশ্বকাপের জন্য জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করেছেন। বিরাট কোহলিদের নিয়ে সেই ম্যানচেস্টার টেস্ট থেকেই আলোচনা-সমালোচনা। এবারের বিশ্বকাপের পূর্বে ভারতের সব চেয়ে বেশি আলোচনার বিষয় ছিল মাহেন্দ্র সিং ধোনিকে দলের মেন্টর করা। ধোনি এ রকম ভিন্ন দায়িত্ব এই প্রথমবারের মতো পেয়েছেন।
 
বিসিসিআই যখন জানায় এবারের বিশ্বকাপে ভারতের দলের সঙ্গে থাকছেন ধোনি, তখন দর্শকদের মনে উন্মাদনা তৈরি হয়। কারণ ধোনি ২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনালের পর ভারতীয় জার্সি আর গায়ে জড়াননি। 

তারপর হঠাৎ একদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। ধোনি ভক্তদের মনে যেন আবার প্রানের সঞ্চার। 

কোহলির টি-টোয়েন্টি ব্যাটিং নিয়ে চলছে নানা সমালোচনা। ধোনির মেন্টরের দায়িত্বে কি নিজের সেরা ছন্দ খুঁজে পাবেন ভারতের অধিনায়ক? ছুঁতে পারবেন কি অধিনায়ক হিসেবে সেই স্বপ্নের ট্রফিটি? এখন সেটিই দেখার অপেক্ষা।
 
এমএফ/এটি