বাংলাদেশ দলের অন্যতম সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। প্রায় ১৪ বছর ধরে জাতীয় দলের হয়ে খেলছেন তিনি। অনেক বার কাণ্ডারি হয়েছেন দলের বিপদের সময়ে। এই তারকা অলরাউন্ডার এবারের বিশ্বকাপেও বাংলাদেশ দলের অধিনায়ক।

স্কটল্যান্ডের বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভালো করতে পারেননি তিনি। দলের যখন দ্রুত রান তোলা প্রয়োজন তখন ২২ বলে করেন ২৩ রান। শেষ পর্যন্ত দলও ম্যাচ হেরে যায় ৬ রানে। এতে সমালোচকদের তিরে বিদ্ধ হচ্ছেন টি-টোয়েন্টি অধিনায়ক।

মঙ্গলবার কয়েক ঘণ্টা পরই ওমানের বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচের আগে রিয়াদের একটি ভিডিও প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। সেখানে তিনি জানিয়েছেন, খারাপ খেললে নাকি কান্না শুরু করেন তার বড় ছেলে রাইয়েদ। 

ওই সাক্ষাৎকারে রিয়াদ বলেন, ‘আমি যখন খারাপ করি, আমার বড় ছেলে খুব হতাশ হয়ে যায়। কিছু কিছু সময় কান্না করে। আমার খারাপ লাগে। সেখান থেকে আমি মোটিভেশন পাই। আমার ভালো কিছু করতে হবে তাকে উৎসাহ দিতে। আর চেষ্টা করি ভালো খেলার।’

দলে তার নেতৃত্ব নিয়ে তিনি আরও বলেন, ‘আমার মনে হয় একজন নেতা হিসেবে আপনার সবসময় ছোট ছোট বিষয়গুলো জানতে হবে। সতীর্থদের কাছে সেটার প্রশংসা করতে হবে। যেন তারা আপনাকে বিশ্বাস করে। আপনি সেটা অনুভব করতে পারবেন দলের মধ্যে।’

এমএইচ