নুরুল হাসান সোহান/ফাইল ছবি

ম্যাচের আগের দিন আরও একবার দেখা মিল না মাহমুদউল্লাহ রিয়াদের। এমন কী সিনিয়র কোন ক্রিকেটারও আসেন নি। মাঠ ও মাঠের বাইরে ঘটতে থাকা নানা বিতর্কের কারণেই হয়তো সরিয়ে রেখেছেন নিজেদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপ সুপার টুয়েলভের ম্যাচের আগের দিন মুখোমুখি হলেন নুরুল হাসান সোহান। তবে অপ্রিয় সেই প্রসঙ্গ ঠিকই ধেয়ে আসলো এই উইকেট কিপার ব্যাটসম্যানের দিকে।

বিশ্বকাপের মূল পর্বে দুটি ম্যাচ খেলে দুটিতেই হেরেছে বাংলাদেশ। প্রথমটিতে অবশ্য জয়ের সম্ভাবনা দাঁড় করিয়েছিল দল। কিন্তু ১৭১ রানের সেই পুঁজি নিয়েও লড়াই করা হয়নি কিছু ভুল সিদ্ধান্ত আর ক্যাচ মিসে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে তো লড়াই-ই করা হয়নি। ১২৪ রান নিয়ে ইংলিশদের বিপক্ষে কিছু করার সুযোগ থাকে না!

শারজাহর যে মাঠে রান পেয়েছিলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা, সেখানে ফের নামছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এবার প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। শুক্রবার স্থানীয় সময় ২টায় শুরু মাঠের লড়াই। তার আশাবাদী কথা শোনালেন নুরুল হাসান সোহান। একই সঙ্গে জানিয়ে দিলেন, এই যে এখন বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে সমালোচনার ঝড় তা নতুন নয়।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ফেসবুক পেজে করা সেই সংবাদ সম্মেলনের একেবারে শেষ দিকে অপ্রিয় প্রশ্নের মুখে পড়েন সোহান। বাইরে অনেক রকম ঘটনা ঘটছে, অনেকেই বলছেন বাইরে এই যে সমালোচনার ঝড় তার জন্য চাপে আছে বাংলাদেশ দল। আসলে ঘটনা কতো সত্য। কতোটা চাপে জাতীয় দলের ক্রিকেটাররা?

এমন প্রশ্নের মুখে দাঁড়িয়ে সোহান বলছিলেন, ‘দেখুন, এই জিনিসটা নতুন কিছু না। আমরা যখন খারাপ করি, আমাদের সমালোচনা সব সময়ই হয়। আমরাও এটা মনে করি যে সমালোচনা হবে। গঠনমূলক সমালোচনা হওয়াটাও জরুরী। হয়তো আমরা খারাপ করছি। এটা মেনে নিতেই হবে।’ সঙ্গে এই উইকেট কিপার ব্যাটসম্যান আরও যোগ করলেন, ‘অনেকবারই এমন হয়েছে যে আমরা খারাপ সময়ে ছিলাম, যেখান থেকে আমরা আবার নিজেরাই ব্যাক করেছি। আমার কাছে মনে হয় এটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ বিশ্বকাপে আরও তিনটা ম্যাচ, এখানে ভাল করতে পারলে ব্যাপারটা পজেটিভ ভাবেই আসবে।’

এটাই শেষ কথা। মাঠের ক্রিকেটে ভাল করতে পারলে সব বিতর্কের অবসান হবে। একটা জয়েই পাল্টে দেবে গোটা বাংলাদেশ দলের মেজাজ। 

এটি/এনইউ