কথায় আছে, শেষ ভালো যার সব ভালো তার। কিন্তু কথাটা পুরোপুরি ঠিক নয়। বাংলাদেশ যদি বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেই যায়, তবে কী সব ভালো হয়ে যাবে? নিশ্চয়ই নয়। তবে প্রাতিতে কিছু অর্জন যোগ হবে। এই যে টানা হারে দল বিপর্যস্ত, বিবর্ণ দেশের ক্রিকেট সেটির ক্ষতে একটু হলেও প্রলেপ লাগবে। বাংলাদেশ ক্রিকেট দল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনের শেষ ম্যাচে লড়বে অস্ট্রেলিয়ার সঙ্গে।

দুবাই ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচটি খেলার আগে কোন আশা দেখছে না টাইগাররা। সুপার টুয়েলভে চার ম্যাচ খেলে প্রতিটিতেই হার দেখেছে দল। আত্মবিশ্বাস যেমন তলানিতে, তেমনি দলেও ইনজুরি সমস্যা। সাকিব আল হাসানকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে। তবে অজিদের বিপক্ষে দল ঘুরে দাঁড়াবে- এমনটাই শোনালেন, বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। ম্যাচের আগের দিন গণমাধ্যমে কথা বলেন তিনি।

শ্রীলঙ্কান এই কিংবদন্তি আশার আলো জ্বালিয়ে বলছিলেন, ‘দেখুন, জয়ের একটি সুযোগ এখনো আছে আমাদের। সেটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। আমি এখনো বিশ্বাস করি অস্ট্রেলিয়ার সঙ্গে কাল (বৃহস্পতিবার) দৃঢ়ভাবে ঘুরে দাঁড়াব আমরা।’ সব হারানো দলটা অন্তত একটা জয় নিয়ে ফিরতে চায় মাঠে। তাতে যদি সমর্থক থেকে শুরু করার সবার যন্ত্রণা কিছুটা কমে।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি খেলার আগে হেরাথ মনে করেন, টানা চার হারের ব্যর্থতা কাটিয়ে উঠার এইতো সুযোগ। বলছিলেন, ‘আসলে পেশাদার ক্রিকেটার হিসেবে অবশ্যই শক্তভাবে ফিরতে হবে আমাদের। আমাদের জয়ের মানসিকতাটা ধরে রাখতে হবে। সবচেয়ে বড় কথা হলো বাংলাদেশ ক্রিকেটের এগিয়ে চলার ব্যাপারে ভাবতে হবে আমাদের।’

অবশ্য বিশ্বকাপ মিশন তো শেষই। ৫ নভেম্বর সকালেই বাংলাদেশের পথে উড়াল দেবেন মাহমুদউল্লাহ রিয়াদরা। এরপর দেশের মাঠে পাকিস্তানের সঙ্গে লড়াই এই নভেম্বরেই। সেই লড়াইয়েও চোখ থাকছে হেরাথের। বাংলাদেশের এই বোলিং কোচ অবশ্য মিরপুরের উইকেটের উন্নতি চান। সেখানে স্পিনাররা ভালো করলেও স্পিন কোচ হেরাথ চাইছেন স্পোর্টিং উইকেট। না হলে আসলে বিশ্ব মঞ্চে সাফল্য সম্ভব নয়।

লঙ্কান কিংবদন্তি হেরাথ বলছিলেন, ‘মিরপুরে কেমন উইকেট হবে এটা নির্ভর করছে, আমরা কোন মাঠে খেলছি এর উপর। ভালো পিচে হবে বলেই আশা করি, যেখানে ব্যাটসম্যান ও বোলারদের সুযোগ থাকবে। সেদিক থেকে দেশের মাটিতে আমরা ভালো উইকেট আশা করছি। আমি বিশ্বাস করি এই দলটা অনেক ভালো পারফর্ম করতে পারে। এরপর পাকিস্তান সিরিজ। এই ম্যাচে জয়ের আত্মবিশ্বাস ফেরানোর চেষ্টা করব আমরা।’ 

তবে আপাতত অজিদের নিয়েই ভাবতে হচ্ছে। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ২টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টা) মাঠের লড়াই। বাংলাদেশের সঙ্গে অবশ্য অজিদের আরেক লেনদেন রয়েছে। কিছুদিন আগেই ঢাকায় খেলতে গিয়ে সিরিজ হেরে এসেছে তারা। সেই প্রতিশোধ নেওয়ার কথাটাও ভাববে তারা। একইসঙ্গে বিশ্বকাপের সেমি-ফাইনালে টিকে থাকার কথাও ভাবতে হবে।

অস্ট্রেলিয়া-বাংলাদেশ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে মোট ৯ বার। যেখানে বাংলাদেশের জয় ৪টি। ৫ বার জিতেছে অজিরা। একটা জয়ের খোঁজে মরিয়া বাংলাদেশ এখানে জিতলেই ছুঁয়ে ফেলবে অজিদের। তারচেয়েও বড় কথা-অন্তত কিছু অর্জন নিয়ে দেশে ফিরবেন মাহমুদউল্লাহ রিয়াদরা।

এটি