সমীকরণটা এমনিতে বেশ কঠিন। প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে ভারত। সেমিফাইনালে যেতে তাদের এখন কেবল নিজেদের জিতলেই হচ্ছে না, তাকিয়ে থাকতে হচ্ছে অন্যদের দিকেও।

তবে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের কাজটা ঠিকঠাক মতোই করেছেন বিরাট কোহলিরা। ৬৭ রানের জয়ে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রেখেছে ভারত।

আবুধাবিতে বুধবার টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। আগের দুই ম্যাচে ব্যর্থ ভারতের উদ্বোধনী জুটি নিজেদের খুঁজে পায় এদিন। ১৪০ রানের বিশাল জুটি গড়েন লোকেশ রাহুল ও রোহিত শর্মা। ৮ চার ও ৩ ছক্কায় ৪৭ বলে ৭৪ রান করে কারিম জিনাতের বলে রোহিত আউট হলে এই জুটি ভাঙে। 

আরেক ওপেনার রাহুল গুলবাদিন নায়েবের বলে স্কুপ করতে গিয়ে বোল্ড হয়ে যান। ৬ চার ও ২ ছক্কায় ৪৮ বলে ৬৯ রান আসে তার ব্যাট থেকে। পরের দুই ব্যাটসম্যান ঋষভ পান্ত ও হার্দিক পান্ডিয়া ঝড় তুলেন রীতিমতো।

৩ ছক্কা আর ১ চারে ১৩ বলে ২৭ রান করেন পান্ত। ৪ চার ও ২ ছক্কায় ১৩ বলে ৩৫ রান আসে পান্ডিয়ার ব্যাট থেকে। নির্ধারিত ২০ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ২১০ রান করে ভারত। ৪ ওভার বল করে ৩৬ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন রশিদ। 

জবাব দিতে নেমে শুরু থেকেই কোণঠাসা ছিল আফগানিস্তান। ওপেনার মোহাম্মদ শেহজাদ ৪ বল খেলে কোনো রান না করেই ফেরেন সাজঘরে। তার সঙ্গী হজরতউল্লাহ জাজাই ১৫ বলে করেন ১৩ রান।  কেবল অধিনায়ক মোহাম্মদ নবী আর করিম জিনাত ছাড়া বলার মতো সংগ্রহ কেউই করতে পারেননি।

২ চার ও ১ ছক্কায় ৩২ বলে ৩৫ রান করেন নবী। শেষদিকে ঝড় তুলেন করিম জিনাত। ৩ চার ও ২ ছক্কায় ২২ বলে ৪২ রান করেন তিনি। তবে তাতে কাজের কাজ কিছু হয়নি। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রানের বেশি করতে পারেনি আফগানিস্তান।

এমএইচ