২০১৭ সালে ভারতের কোচের দায়িত্ব নেন রবী শাস্ত্রী। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এই দায়িত্ব ছাড়তে হবে তাকে। এরপর কী করবেন রবী শাস্ত্রী? ভারতীয় সংবাদ মাধ্যমের দাবি আইপিএলের একটি দলের কোচ হতে চলেছেন তিনি।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন নিলামের মধ্যে দিয়ে আগামী বছরের জন্য আইপিএলের সঙ্গে যুক্ত হয়েছে নতুন দুটি ফ্রাঞ্চাইজি। এর মধ্যে আমদাবাদ ফ্র্যাঞ্চাইজি মালিকের কোচ হিসেবে পছন্দ রবী শাস্ত্রিকে। এর পাশাপাশি দলের জন্য তারা একজন সিইও এবং অ্যাডমিনিস্ট্রেটিভ ম্যানেজার নিয়োগ করার কথাও ভাবছে। যাদের প্রধান কাজ হবে টিম গঠন হওয়ার পরবর্তীতে ড্রেসিংরুম সংস্কৃতি এবং দলের মধ্যে বন্ধন দৃঢ় করা।

খবর অনুযায়ী ধারাভাষ্যকার হিসেবে ফেরার বদলে রবি শাস্ত্রী ফ্রাঞ্চাইজি দলের কোচের দায়িত্ব নিতেই মানসিকভাবে প্রস্তুত হচ্ছেন। যদিও তিনি জানিয়েছেন এখন তার সম্পূর্ণ মনোযোগ ভারতের বিশ্বকাপ অভিযানেই আছে। 

সদ্য শেষ হওয়া নিলামে ৭০৯০ কোটি টাকার বিনিময়ে আমদাবাদ ফ্রাঞ্চাইজির মালিকানা কিনেছে সিভিসি ক্যাপিটাল। নতুন দুই ফ্রাঞ্চাইজিসহ মোট ১০টি ফ্রাঞ্চাইজি এবার থেকে আইপিএলে খেলবে। সূত্রের খবর অনুযায়ী নতুন ফ্রাঞ্চাইজি আমদাবাদের প্রধান কোচের দায়িত্ব নিতে চলেছেন সাবেক হতে চলা ভারতীয় জাতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী। 

ফ্রাঞ্চাইজি দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ করা হতে পারে ভরত অরুণ এবং ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব নিতে পারেন আর শ্রীধর। কোচিং স্টাফ হিসেবে ভারতীয় দলের দায়িত্বে রয়েছেন এই তিনজন। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হলেই ভারতের জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব থেকে সরছেন এই তারা।

এমএইচ