টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ১১৩ রানে অপরাজিত আছেন লিটন দাস। খেলেছেন ২২৫টি বল। ৫০ এর মতো স্ট্রাইক রেটে ব্যাট করে বাউন্ডারি থেকে নিয়েছেন মোটে ৫০ রান। ২৭২ মিনিট ব্যাটিং করে নিজের ইনিংসটি যেমন স্ট্রাইক রোটেড করে খেলেছেন, তেমনি মুশফিকের দৌড়ে নেওয়া ৪২ রানেও সঙ্গ দিয়েছেন তিনি। সব মিলিয়ে বাইশ গজে লিটনের উপর দিয়ে বেশ ধকল গেছে।

দীর্ঘ ইনিংসে লিটনকে বেশ কয়েকবার পেশির টানে ভুগতে দেখা গেছে। কখনো পিঠে, কখনো হাত, কখনো হাঁটুতে ‘ক্র্যাম্প’ হয়েছে। ৪ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২৫৩ রান করা বাংলাদেশ দল এখন লিটনের শুশ্রূষায় ব্যস্ত। তার পেশির টান ভাবনায় ফেলেছে গোটা দলকে।

প্রথম দিনের খেলা শেষে ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স বলেন, ‘ছেলেরা দারুণ দৃঢ়তা দেখিয়েছে। মুশফিক শুরুতে অনেক ধৈর্য দেখিয়েছে। সে অভিজ্ঞ একজন খেলোয়াড়। অনেক কম অভিজ্ঞ বা তরুণ খেলোয়াড় এই পরিস্থিতিতে ঘাবড়ে যেত। অভিজ্ঞতা কাজে লাগিয়ে দুর্দান্ত ইনিংস খেলেছে। শান্ত থেকে লিটন দারুণ করেছে। ক্র্যাম্পের পর লিটন চাচ্ছিল দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত যেন উইকেটে থাকতে পারে। বরফ লাগানো হচ্ছে। আজ রাতে শুশ্রূষা করা হবে। আশা করছি কাল আবারও ওরা ব্যাট করতে নামবে।’

সঙ্গে যোগ করেন প্রিন্স, ‘সবাই অনেক খুশি ছিল। বিশ্বকাপে ব্যর্থতার সময় আমি তাকে কিছু বলিনি। এখানে আগেভাগে এসে টেস্টের জন্য তৈরি হয়েছে। দুই-একটি টেকনিক্যাল জিনিস নিয়ে কাজ করেছে। ক্রিজে দারুণ ভারসাম্য দেখিয়েছে। এত স্বাচ্ছন্দ্যে ব্যাট করেছে, এটা দেখা অনেক উপভোগ্য ছিল। দিনশেষে ক্র্যাম্পটা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াল।’

লিটনের পাশাপাশি ব্যাট হাতে আলো ছড়িয়েছেন মুশফিকুর রহিমও। সেঞ্চুরির অপেক্ষায় থাকা এই ব্যাটসম্যান ৮২ রান নিয়ে আগামীকাল (শনিবার) দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামবেন।

টিআইএস/এনইউ