চট্টগ্রাম টেস্টের শুরুর দিনে পাকিস্তানের বিপক্ষে বিপদেই পড়ে গিয়েছিল বাংলাদেশ। লিটন দাস আর মুশফিকুর রহিমের কল্যাণে সেখান থেকে দারুণ এক লড়াই দেখেছে সাগরিকা স্টেডিয়াম। প্রথম দিনে বাংলাদেশের এমন পারফর্ম্যান্সে মুগ্ধ সাবেক পাকিস্তান অধিনায়ক ইনজামাম-উল-হক। তবে দলের বাজে বোলিংয়ে হতাশাও ব্যক্ত করেছেন তিনি।

গতকাল চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে ৫০ না পেরোতেই ৪ উইকেট হাওয়া হয়ে গিয়েছিল বাংলাদেশের। আগুন ঝরাচ্ছিলেন হাসান আলি, শাহিন শাহ আফ্রিদিরা। তাতে টি-টোয়েন্টি ব্যর্থতা টেস্ট আঙিনাতেও স্বাগতিকদের জন্য সিন্দাবাদের ভূত হয়ে ফেরার শঙ্কাই জাগিয়ে দিয়েছিল। 

তবে এরপরই লিটন আর মুশফিকের প্রতিরোধের মুখে পড়ে সফরকারী পাকিস্তান। পঞ্চম উইকেটে দু’জনের এই জুটি যোগ করেছে ২০৪ রান, এখনো আছেন অবিচ্ছিন্ন। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি ছুঁয়ে লিটন অপরাজিত আছেন ১১৪ রানে, তাকে দারুণ সঙ্গ দেওয়া মুশফিক টিকে আছেন ৮২ রান নিয়ে। দু’জনের এই জুটিতেই মূলত ঢাকা পড়ে গেছে বাংলাদেশের টপ অর্ডারের ব্যর্থতা, আর পাকিস্তানের শুরুর আগুনে বোলিং।

এর কৃতিত্বের পুরোটাই বাংলাদেশকে দিলেন সাবেক পাকিস্তান অধিনায়ক। ব্যক্তিগত ইউটিউব অ্যাকাউন্টে তিনি বললেন, ‘পাকিস্তানের মতো শক্তিশালী দলের বিপক্ষে দ্রুত চারটা উইকেট হারিয়ে বাংলাদেশ যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, বুক চিতিয়ে লড়ছে, তাতে তাদের প্রশংসা করতেই হয়।’

তবে পাকিস্তানের বোলিং নিয়ে আফসোসও ঝরেছে ‘ইনজি’র কণ্ঠে। বলেছেন, ‘আমি মনে করি, ইয়াসির শাহর সার্ভিসের শূন্যতা ভুগিয়েছে পাকিস্তানকে। আমি জানি না, সে কেন খেলছে না, কিন্তু আমার মনে হয়, পেসাররা শুরুতে নতুন বলে উইকেট নেওয়ার পর দারুণ কার্যকরি হয়ে উঠতে পারত সে। আর বর্তমানে যে স্পিনার আছে দলে, সেই নুমান (আলি), সাজিদ খানদের অভিজ্ঞতার অভাব আছে। পাকিস্তান তাদের একাদশে শাদাব খানকে রাখার কথা ভেবে দেখতে পারত।’ 

এনইউ