সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক মানেই যেন দক্ষিণ আফ্রিকার দুর্গ, আর সফরকারী দলগুলোর জন্য তা মূর্তিমান আতঙ্ক। মাঠটির ২৬ বছরের ইতিহাসে এর আগে কেবল দুটো দল টেস্ট জিতেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেই মাঠেই এবার দক্ষিণ আফ্রিকাকে টেস্টে ১১৩ রানে হারিয়ে ইতিহাস লিখে ফেলেছে বিরাট কোহলির ভারত। 

এমন জয়ের পর উন্মাতাল উদযাপন স্বাভাবিকই। কোহলিরা সেটা করলেনও। রবিচন্দ্রন অশ্বিন সেটা ভিডিও করে আবার সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রকাশ করে দিলেন। সেটাই রীতিমতো আলোচনায় চলে এসেছে এবার।

দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে হারিয়ে ভারত তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। ভারতের এই জয়ের মাহাত্ম্য বোঝায় সেঞ্চুরিয়নে সফরকারীদের রেকর্ড। এখন পর্যন্ত প্রোটিয়াদের এই মাঠে কেবল ইংল্যান্ড আর অস্ট্রেলিয়াই জিততে পেরেছিল। ইংল্যান্ড জয় তুলে নিয়েছিল ২০০০ সালে, আর ২০১৪ সালে এসে এই দুর্গ জয় করেছিল অজিরা। তাদের পর এবার তৃতীয় সফরকারী দেশ হিসেবে ভারত আইকনিক এই মাঠে টেস্ট জিতেছে। প্রথম এশীয় দেশ হিসাবে এই নজির গড়েছে কোহলির দল। 

এমন জয়ের পর কোহলিরা নেচেই ঐতিহাসিক টেস্ট জয় উদযাপন করলেন। এই মুহূর্তে ভারতীয় দল অবস্থান করছে প্রিটোরিয়ার আফ্রিকান প্রাইড ইরেনে কান্ট্রি লজে। এই রিসোর্টে ঢুকেই এখানকার স্টাফদের সঙ্গে কোমর দোলালেন কোহলি ও কোচ রাহুল দ্রাবিড়।

সেই নাচের ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন ভারতীয় স্পিনার অশ্বিন। সে ভিডিওতে দেখা যাচ্ছে, চেতেশ্বর পূজারা আর মোহাম্মদ সিরাজও শামিল হয়েছেন এতে।

কোহলিরদের কাজটা অবশ্য শেষ হয়ে যায়নি এখনই। ২৯ বছরে যে দক্ষিণ আফ্রিকার মাটিতে একটি টেস্ট সিরিজেও জয়ের হাসি নিয়ে শেষ করতে পারেনি দলটি। প্রথম টেস্টে জয়ের পর এবার প্রথম সিরিজ জয়ের হাতছানিই চলে এসেছে দলটির সামনে। সেটা নিশ্চিতের লক্ষ্যেই আগামী টেস্টে মাঠে নামবে ভারত। আগামী সোমবার ৩ জানুয়ারি জোহানেসবার্গে দ্বিতীয় ম্যাচে নামবে দুই দল। এরপর ১১ জানুয়ারি সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী ভারত।

এনইউ