দুই ম্যাচ টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড-বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। সফরকারীদের একাদশে ৭ ব্যাটসম্যানের সঙ্গে আছেন ৩ পেসার ও এক স্পিনার।

নিউজিল্যান্ডে দ্বিপাক্ষিক সিরিজে খেলা ৩২ ম্যাচের কোনটিতেই জিততে পারেনি বাংলাদেশ দল। ৯ টেস্ট খেলে সবগুলোতে হেরেছে টাইগাররা। কিউইদের মাঠে দ্বিপাক্ষিক সিরিজে জয় বঞ্চিত লাল-সবুজের প্রতিনিধিদের সামনে এবার দেওয়াল ভাঙার চ্যালেঞ্জ। যে লক্ষ্যে আজ (শনিবার) মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে খেলতে নেমেছে সফরকারী বাংলাদেশ দল।

সফরে একমাত্র প্রস্তুতি ম্যাচে বল হাতে সফল হলেও একাদশে জায়গা হয়নি পেসার আবু জায়েদ রাহীর। তাসকিন আহমেদের সঙ্গে প্রথম টেস্টের একাদশে বাকি দুই পেসার হলেন এবাদত হোসেন ও শরিফুল ইসলাম। আর একমাত্র স্পিনার হিসেবে রয়েছেন মেহেদী হাসান মিরাজ। একাদশে জায়গা হয়নি তাইজুল ইসলামের। ফিরেছেন এক টেস্ট আগে অভিষিক্ত ইয়াসির আলী চৌধুরী রাব্বি।

একনজরে দুই দলের একাদশ-

বাংলাদেশ : সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলী চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ এবাদত হোসেন এবং শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড : টম ল্যাথাম (অধিনায়ক), উইল ইয়ং, ডেভন কনওয়ে, রস টেলর, হেনরি নিকোলস, টম ব্লানডেল (উইকেটরক্ষক), রাচিন রবীন্দ্র, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্ট।

টিআইএস/আইএসএইচ