আট মাস আগেই ইউরো জিতেছে ইতালি। অথচ কে জানতো, বছর না পাড় হতেই মুখোমুখি হতে হবে দুঃস্বপ্নের। ইউরোর নায়ক জর্জিনিও বনে যাবেন খলনায়ক। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হারে নিশ্চিত হয়েছে আজ্জুরিদের বিশ্বকাপ খেলতে না পারা। 

বিশ্বকাপ বাছাইয়ে টানা পাঁচ ম্যাচ ড্র করার পর প্লে অফ খেলতে হয় ইতালিকে। ওই পাঁচ ম্যাচের একটি ছিল সুইজারল্যান্ডের বিপক্ষে। যেখানে ১-১ গোলে ড্র করেছিল ইতালি। ওই ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন জর্জিনিও। সেটা কাজে লাগাতে পারলে হয়তো চলে যেতেন বিশ্বকাপেই। 

ওই মিস সারাজীবন মনে থাকবে জর্জিনিওর, ‘পেনাল্টি মিসের ব্যাপারটা মনে পড়লে কষ্ট লাগে। কারণ এখনও এটা আমাকে ভাবায়। যতদিন বেঁচে থাকবো, এটা মনে থাকবে। দুবার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েও আপনার দল বা দেশকে সমর্থন করতে না পারা এমন কিছু- যেটা আমাকে সবসময় কষ্ট দেবে, বোঝা হয়ে থাকবে। সবাই বলছে আমাদের মাথা তুলে দাঁড়াতে হবে কিন্তু এটা কঠিন।’

নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ম্যাচে ভালো খেলেছেন বলেও বিশ্বাস তার, ‘এটা ব্যাখ্যা করা কঠিন কী হয়েছে, অনেক কষ্ট দিচ্ছে। আমি সৎ থাকবো, আমার এখনও বিশ্বাস হচ্ছে না। আমার মনে হয় না আমাদের সৃজনশীলতার অভাব আছে। আমরা পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েছি, অনেক সুযোগও তৈরি করেছি। দুর্ভাগ্যবশত, ফিনিশ করতে পারিনি। 

 ‘আমরা ভালো ফুটবল খেলেছি। গত বছরই ইউরো জিতেছি। কিন্তু দুর্ভাগ্যবশত শেষ কয়েক ম্যাচে ছোট কিছু ভুল করেছি। সেটা শোধরাতেও পারিনি। এটাই আসলে পার্থক্য গড়ে দিয়েছে।’

এমএইচ