বিশ্বকাপের সুর বেজে উঠেছে। দলগুলো জেনে গেছে ২০২২ ফিফা বিশ্বকাপে নিজেদের প্রতিপক্ষ। গ্রুপ পর্বেই নেইমারের ব্রাজিলের দেখা হয়ে যাচ্ছে দুই ইউরোপীয় প্রতিপক্ষের সঙ্গে। প্রতিযোগিতাটির ‘জি’ গ্রুপে আছে কোচ তিতের শিষ্যরা।

আজ রাতে কাতারের দোহায় এক অনুষ্ঠানের মাধ্যমে আয়োজিত হয় বিশ্বকাপের ড্র। ২০২২ বিশ্বকাপের এই ড্রয়ে নেইমারের ব্রাজিলের ভাগ্য নির্ধারিত হয়েছে জি গ্রুপে। সেখানের বাকি দলগুলোর মধ্যে ইউরোপীয় প্রতিপক্ষ আছে দুটো। দল দুটো হলো সার্বিয়া ও সুইজারল্যান্ড। গ্রুপের অন্য দলটি হচ্ছে ক্যামেরুন।

ব্রাজিল বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ শিরোপা জেতা দল। ১৯৫৮, ১৯৬২ আর ১৯৭০ সালে বিশ্বকাপ জিতে জুলে রিমে ট্রফিটা চিরতরে নিজেদের করে নিয়েছিল। এরপর বিশ্বকাপ জিততে দলটিকে অপেক্ষা করতে হয়েছে ২৪ বছর। ১৯৯৪ সালে সেলেসাওরা শিরোপা জিতেছিল চতুর্থ বারের মতো। এরপরের বিশ্বকাপেও উঠেছিল ফাইনালে, তবে ফ্রান্সের কাছে হেরে শিরোপা জেতা হয়নি ব্রাজিলের।

এরপর ২০০২ সালে কোচ লুইস ফেলিপে স্কলারির দল শিরোপা জেতে এশিয়ার মাটিতে আয়োজিত প্রথম বিশ্বকাপে। এরপর থেকে দলটিকে বিশ্বকাপ বরাবরই বঞ্চনা উপহার দিয়ে এসেছে। সেমিফাইনালেই খেলেছে মোটে একবার। ঘরের মাটিতে ২০১৪ সালের সেই সেমিফাইনালকে পারলে ব্রাজিল নিজেদের স্মৃতি থেকেই মুছে দিত, জার্মানির কাছে যে সেই ম্যাচে স্কলারির ব্রাজিল হেরেছিল ৭-১ ব্যবধানে!

তবে ২০ বছর পর বিশ্বকাপ আবারও ফিরে এসেছে এশিয়ার মাটিতে। আগামী নভেম্বর থেকে মধ্যপ্রাচ্যের বুকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে যে নেইমাররা সেবারের শিরোপাজয়ের ইতিহাসের পুনরাবৃত্তি চাইবেন, তা বলাই বাহুল্য।

এনইউ