আগের ম্যাচেই ন্যু ক্যাম্পে রীতিমতো ইতিহাস গড়ে বার্সাকে হারিয়েছিল আইনট্র‍্যাখট ফ্রাঙ্কফুর্ট। ইউরোপা লিগে তাদের ঠিক পরের ম্যাচটাই ছিল ইংল্যান্ডের মাটিতে। ইংলিশ মুল্লুকেও চলেছে ফ্রাঙ্কফুর্টের জয়যাত্রা। ওয়েস্ট হ্যামকে হারিয়ে দিয়েছে ২-১ গোলে। অ্যাওয়ে ম্যাচে এমন জয় দলটিকে নিজেদের মাঠে ফিরতি লেগের আগে দিচ্ছে বাড়তি স্বস্তি। 

লন্ডন স্টেডিয়ামে ম্যাচের বয়স মিনিট পেরোনোর আগেই গোল করে বসে ফ্রাঙ্কফুর্ট। বার্সা বধের নায়ক রাফায়েল সান্তোস বোরের ক্রসে গোল করেন অ্যানসগার নফ। এরপর অবশ্য ধাতস্থ হয়ে ম্যাচে ফেরার চেষ্টা করে স্বাগতিক ওয়েস্ট হ্যাম। 

২১ মিনিটে আসে সফলতাও। ফ্রি কিক থেকে আর্জেন্টাইন মিডফিল্ডার ম্যানুয়েল লানজিনির ক্রস বক্সের মাঝে থাকা মিখাইল আন্তোনিওকে বাড়ান কুর্ত জুমা। সহজ গোলটা বাগিয়ে নিতে ভুল করেননি আন্তোনিও। 

বিরতির আগে এই ম্যাচ আর গোলের দেখা পায়নি। তবে সমতা ফেরানোর পর স্বাগতিকরা যেমন খেলেছে, তাতে দলটির আরও গোলকেই মনে হচ্ছিল ম্যাচের নিয়তি। দ্বিতীয়ার্ধে পরিস্থিতিটা বদলায়। বলের দখল নিয়ে ম্যাচের লাগাম হাতে নেওয়ার চেষ্টা করে ফ্রাঙ্কফুর্ট। ৫২ মিনিটে পেয়ে যায় গোলও। বক্সের জটলা থেকে দাইচি কামাদা গোল করে ফ্রাঙ্কফুর্টকে এগিয়ে দেন। 

পিছিয়ে পড়ে ম্যাচে ফেরার চেষ্টা কম করেনি স্বাগতিকরা। তবে দুর্ভাগ্য কমপক্ষে দু'বার পথ আগলে দাঁড়িয়েছে দলটির। দু'বারই দুর্ভাগা খেলোয়াড়টি বনেন জ্যারেড বওয়েন। তাতে সমতা আর ফেরানো হয়নি। ফ্রাঙ্কফুর্ট ইংল্যান্ড ছাড়ে ২-১ গোলের স্বস্তি নিয়ে। ইউরোপার আরেক সেমিফাইনালও মাঠে গড়িয়েছে এদিন। সেই ম্যাচও দেখেছে জার্মান শ্রেষ্ঠত্ব। কাকতালীয়ভাবে সেই ম্যাচটাও গ্রেট ব্রিটেনের এক দলের বিপক্ষেই খেলেছে জার্মান দল রাজেন বলস্পোর্ট লাইপজিগ। আনহেলিনোর একমাত্র গোলে ম্যাচটা জিতেছে দলটি। 

এনইউ