২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতবে কে, সেটা নির্ধারণের সময় চলে এসেছে। গেল দুই রাতের সেমিফাইনালের দ্বিতীয় কিস্তির পর নিশ্চিত হয়ে গেছে ফাইনালে খেলছে কে কে। সেমিফাইনালের দুই লড়াইয়ে জিতে লিভারপুল ও রিয়াল মাদ্রিদ চলে এসেছে শিরোপা থেকে হাতছোঁয়া দূরত্বে।  

দুই মৌসুম আগের চ্যাম্পিয়ন লিভারপুল এই লড়াইয়ের ফাইনালে উঠেছে সেমিফাইনালে ভিয়ারিয়ালকে দুই লেগ মিলিয়ে ৫-২ গোলে হারিয়ে। এরপর রিয়াল মাদ্রিদ প্রথম লেগে ৪-৩ গোলে হারলেও গত রাতের দ্বিতীয় লেগে ৩-১ গোলের অবিশ্বাস্য এক জয়ে রেকর্ড ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার দুয়ারে এসে দাঁড়িয়েছে।

তাতে ২০১৮ সালের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আরও একটা মঞ্চায়ন দেখারও সুযোগ তৈরি হয়েছে। সেবারের ফাইনালে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল রিয়াল। 

ফাইনালে এ নিয়ে তৃতীয় বারের মতো মুখোমুখি দুই দল। ১৯৮১ সালে ইউরোপিয়ান কাপ থাকাকালীন সময় শিরোপাটি জিতেছিল লিভারপুল। চার বছর আগের ফাইনালে শেষ হাসি হেসেছিল রিয়াল।

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল কবে অনুষ্ঠিত হবে?
বাংলাদেশ সময় আজ ২৮ মে দিবাগত রাত ১টায় চ্যাম্পিয়নস লিগ ফাইনাল অনুষ্ঠিত হবে।

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ভেন্যু কোথায়?
এবার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল প্যারিসের স্তাদে দি ফ্রান্স স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। চলতি মৌসুমের শুরুতে অবশ্য ঠিক করা হয়েছিল রাশিয়ার সেইন্ট পিটার্সবুর্গে। তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা চালানোর পরই উয়েফা ফাইনালের ভেন্যু সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়, প্যারিসের মাটিতে নিয়ে যাওয়া হয় এবারের ফাইনাল।

বাংলাদেশ থেকে ফাইনাল দেখা যাবে কোন চ্যানেলে? 
উপমহাদেশে চ্যাম্পিয়ন্স লিগ সম্প্রচারের স্বত্ব সনি স্পোর্টস নেটওয়ার্কের। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালেও এর ব্যত্যয় ঘটছে না। ফলে বাংলাদেশ থেকে সনি টেন ২ চ্যানেলে দেখা যাবে এই মহারণ।

অনলাইনে কীভাবে দেখা যাবে এই ফাইনাল?
বাংলাদেশ থেকে অনলাইনে টফি অ্যাপ ব্যবহার করে দেখা যাবে এই লড়াই। ইংরেজিসহ আরও বিভিন্ন ভাষায় খেলা দেখা যাবে টোটালস্পোর্টেকে। ইংরেজি ধারাভাষ্যে ক্রিকএইচডিতেও দেখা যাবে খেলা। এছাড়াও আরবী ধারাভাষ্যে ইয়াল্লাশুট, কুরা লাইভেও খেলাটি দেখা যাবে।

এনইউ