আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে প্রথম ম্যাচে রিপাবলিক অব কঙ্গোর কাছে ৫ গোলে হেরেছে বাংলাদেশের আইনজীবীদের ফুটবল দল।

রোববার (৮ মে) বাংলাদেশ সময় রাত ১১টায় মরক্কোর ইউসেফ বিন আলী স্টেডিয়ামে প্রথম ম্যাচের খেলা অনুষ্ঠিত হয়।

আইনজীবী ফুটবল দলের অন্যতম সদস্য অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ ঢাকা পোস্টকে বলেন, আইনজীবীদের বিশ্বকাপ ফুটবলের প্রথম ম্যাচে কংগোর কাছে ৫-০ গোলে পরাজিত হয়েছে বাংলাদেশ দল। তিনি বলেন, রেজাল্ট সব সময় ইতিহাস লেখে। একটু এদিক-ওদিক হলে ৩-৩ ড্র অথবা ৩-২ গোলে জিততে পারতাম প্রথম ম্যাচটা। ওপেন নেট এবং ওয়ান টু ওয়ান চান্স মিস হয়ে গেছে। অনেক প্রতিকূলতার (আফ্রিকান গরম, শারীরিক গঠন, অনভিজ্ঞতা ইত্যাদি ) পরও প্রথমবারের মত বিশ্ব আসরে নেমে ইতিহাসের অংশ হওয়ার সুযোগ পেয়ে খুশি আমরা।

বাংলাদেশ আইনজীবী দলের অধিনায়ক সাবেক জাতীয় ফুটবলার ও বাফুফের আইন কর্মকর্তা জিল্লুর রহমান লাজুক। সহ অধিনায়ক সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ সম্পাদক আব্দুর রাজ্জাক। বর্তমান সিনিয়র সহ সম্পাদক মাহফুজ বিন ইউসুফ, সহকারী অ্যাটর্নি জেনারেল মাসুদ রানা, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, অ্যাডভোকেট বিপু, ইয়াসিন, আশরাফ, হান্নান, নাজমুল, মনির, আব্দুল্লাহ আল মাহমুদ মাসুদ, অ্যাডভোকেট টিপু, বাবু, স্বপন এ ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন। দলের কোচ হিসেবে রয়েছেন অ্যাডভোকেট মাহফুজুর রহমান ও ম্যানেজার ফরহাদ হোসেন নিয়ন।

আগামীকাল বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় ব্রাজিলের সঙ্গে ২য় ম্যাচ খেলবে বাংলাদেশ।

১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর আইনজীবীদের এই বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয়। ৭ মে এবারের আসরের উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হয়। ১৫ মে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

২০তম আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরায়েল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ছয়টি বিভাগে অংশ নিয়েছে।

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে ২২ সদস্যের একটি দল, যা ‘বাংলাদেশ লইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)’ নামে মাস্টার বিভাগে অংশগ্রহণ করছে।

এমএইচডি/এসএম