কিলিয়ান এমবাপেকে না পেয়ে রীতিমতো শোকের মাতম চলছে স্প্যানিশ ফুটবলে। বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ড শেষ মুহূর্তে পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিতেই তেলেবেগুনে জ্বলে উঠেছে লা লিগা। রিয়াল মাদ্রিদ ক্ষুব্ধ হলেও তারা সেটা প্রকাশ করছে না। তবে লা লিগা প্রধান হাভিয়ের তেবাস তো পিএসজিকে আদালতে নিয়ে যাওয়ারও হুমকি দিয়েছেন। এবার কড়া ভাষায় তেবাসের সেই হুমকি-ধমকির জবাব দিয়েছেন ফরাসি লিগ চেয়ারম্যান ভিনসেন্ট লাব্রুন।

স্প্যানিশ লিগ সভাপতি তেবাসকে লেখা এক চিঠিতে পিএসজিকে নিয়ে করা তার মন্তব্যগুলোর কঠোর সমালোচনা করেছেন লাব্রুন। তেবাসের অভিযোগগুলোকে তাঁর নিজের মনগড়া বলেও দাবি করেছেন তিনি।

এপি’র বরাত দিয়ে স্পোর্টস ইলাস্ট্রেটেড জানিয়েছে, ফরাসি লিগ প্রধান চিঠিতে তেবাসের নিন্দা করে লিখেছেন, ‘আমরা কড়া ভাষায় লিগ আঁ এবং এর একটি ক্লাবকে আপনার আক্রমণের নিন্দা করছি। আপনি বারবার এই ইস্যুতে আমাদের লিগ এবং ক্লাবগুলোর বিরুদ্ধে অবস্থান নেন, যা অগ্রহণযোগ্য।’

‘ফুটবলের আর্থিক নিয়মগুলোকে নিজের মতো করে ব্যাখ্যা করে লিগ আঁ, পিএসজি এবং কিলিয়ান এমবাপের উদ্দেশ্যে আপনি আক্রমণাত্মক মন্তব্য করেছেন।’ লাব্রুন চিঠিতে এ-ও উল্লেখ করেছেন যে, উয়েফার টেকসই আর্থিক নিয়ম তৈরিতে সংস্থাটির নির্বাহী সদস্য হিসেবে তেবাসেরও অবদান ছিল। আর উয়েফার সেই নিয়ম মেনেই পিএসজিসহ লিগ আঁ’র ক্লাবগুলো দলবদলের বাজারে তাদের কর্মকাণ্ড পরিচালনা করে।

এছাড়া ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিসের একটি রায়ের কথাও চিঠিতে তেবাসকে মনে করিয়ে দিয়েছেন ফরাসি লিগ কর্তা। যে রায়ে বলে হয়েছে, রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা একসময় অবৈধ রাষ্ট্রীয় সহায়তা পেয়েছিল। এছাড়া গত এক দশকে লা লিগার ক্লাবগুলো লিগ আঁ’র দলগুলোর চেয়ে দলবদলের বাজারে প্রায় এক-তৃতীয়াংশ অর্থ বেশি খরচ করেছিল বলেও প্রতিবাদী সেই চিঠিতে উল্লেখ করেছেন লাব্রুন।

স্প্যানিশ লিগ এবং তার শীর্ষ ক্লাবগুলো বরাবরই পিএসজির সঙ্গে কাতার রাষ্ট্রের সংশ্লিষ্টতা এবং ক্লাবটির অর্থের উৎস নিয়ে সমালোচনায় মুখর থাকে। সম্প্রতি বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তাও পিএসজিকে সরাসরি আক্রমণ করে বলেছেন, ‘ক্লাবটিতে যারা খেলে তারা শুধু টাকার দাসত্ব করে। সেখানে খেলোয়াড়রা অর্থের কাছে অপহৃত। একটা রাষ্ট্র যখন ক্লাবের পেছন থেকে কলকাঠি নাড়ে, তখন এমনটা হওয়াই স্বাভাবিক।’

এইচএমএ