অবশেষে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিভারপুল এবং রিয়াল মাদ্রিদের সাধারণ সমর্থকদের সঙ্গে আগ্রাসী আচরণের জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে প্যারিসের পুলিশ। সেদিনের ঘটনা তদন্তে গঠিত এক কমিশনের সামনে ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছেন প্যারিসের পুলিশ প্রধান দিদিয়ের লালেমেঁ।

গত ২৯ মে প্যারিসের স্তাদ দো ফ্রান্সে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল শুরুর আগে বিশৃঙ্খল পরিস্থিতির অবতারণা হয়। বৈধ টিকিট নিয়েও অনেক সমর্থক মাঠে প্রবেশ করতে পারেননি। এক পর্যায়ে ক্ষুব্ধ সমর্থকদের ওপর চড়াও হয় মাঠের নিরাপত্তায় নিয়োজিত থাকা পুলিশ। তারা সমর্থকদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। খেলা দেখতে এসে ফুটবল সমর্থকদের পুলিশি রোষানলে পড়ার বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয় ফুটবল দুনিয়ায়। ফাইনালের আয়োজক ফ্রান্সও সমালোচিত হয়।

ঘটনার পর লিভারপুল এবং ফরাসি সরকার একে অপরের ওপর পাল্টাপাল্টি অভিযোগ করে। লিভারপুল সমর্থকদের ওপর হামলার নিন্দা জানায়, এদিকে ঘটনার জন্য শুরুতে টিকিট ব্যবস্থাপনায় লিভারপুলের ব্যর্থতাকে দায়ী করেন ফরাসি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী। 

উয়েফা শুরুতে আয়োজকদের পক্ষ নিলেও পরবর্তীতে উদ্ভূত পরিস্থিতির জন্য পাঁচ দিন পর ক্ষমা চেয়ে তদন্তের ঘোষণা দেয়। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ টিকিট কিনেও ফাইনাল দেখতে না পারা সমর্থকদের টিকিটের টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন।

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আয়োজক প্যারিসের চূড়ান্ত অব্যবস্থাপনার কারণে শহরটির আদৌ ২০২৪ অলিম্পিক আয়োজনের সক্ষমতা আছে কিনা সেটাও প্রশ্নের মুখে পড়ে। এমতাবস্থায় ফ্রেঞ্চ সিনেটে ব্যর্থতা স্বীকার করে ক্ষমা চেয়েছেন সমালোচনার মুখে থাকা প্যারিস পুলিশের কর্তা লালামেঁ, ‘এটা অবশ্যই আমাদের ব্যর্থতা। এটা ব্যর্থতা কারণ সাধারণ মানুষ আক্রমণের স্বীকার হয়েছে। এটা ব্যর্থতা কারণ এর ফলে দেশের ইমেজ ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এইচএমএ/এটি