পেনাল্টি থেকে গোল করলেন লিওনেল মেসি। বার্সেলোনা গোল করল আরও দুটি। কিন্তু বাতিল হলো ভিএআরে। গোল মুখে শটও হলো অনেক। তবে তাতে দেয়াল হলেন কাদিজ গোলরক্ষক লেডসিমা। শেষ পর্যন্ত রোনাল্ড কোম্যান শিষ্যদের থামতে হলো ড্রতে। 

রোববার রাতে পয়েন্ট টেবিলের ১৪তম স্থানে থাকা কাদিজের বিপক্ষে ঘরের মাঠ নু ক্যাম্পে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনা। প্রথমার্ধে মেসির পেনাল্টি গোলে এগিয়ে যাওয়া বার্সা লিড ধরে রেখেছিল ৮৯ মিনিট পর্যন্ত। কিন্তু ফুটবলার অ্যালেক্স ফার্নান্দেজ সফল স্পট কিকে দ্বিতীয়ার্ধের শেষ মিনিটে ওই গোল শোধ করে কাদিজ।

চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে পিএসজির বিপক্ষে হারের দগদগে ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দেওয়ার সুযোগ ছিল এই ম্যাচে। শুরু থেকে আক্রমণও চালাচ্ছিলেন মেসিরা। তবে পাওয়া যাচ্ছিলো না কাঙ্ক্ষিত গোলের দেখা। কাদিজের ডি বক্সে এসেই যেন খেই হারাচ্ছিল বার্সার আক্রমণ। 

ম্যাচের ১৮তম মিনিটে সার্জিও বুস্কটসের কাছ থেকে বল পেয়ে গোল মুখে শট নিয়েছিলেন মেসি। কিন্তু সেটি জাল খুঁজে পায়নি। ২২ মিনিটে দারুণ সুযোগ পেয়েছিলেন আন্তেনিও গ্রিজম্যান। কিন্তু তার শট ঠেকাতে খুব একটা বেগ পেতে হয়নি কাদিজ গোলরক্ষের। 

বার্সার একের পর এক আক্রমণ আটকে দিচ্ছিলেন কাদিজ ডিফেন্ডাররা। ম্যাচের ৩১তম মিনিটে কাদিজের ডি বক্সে বিপজ্জনকভাবে ঢুকে গিয়েছিলেন পেদ্রি। কিন্তু তাকে অবৈধভাবে ফেলে দেন কাদিজের ডিফেন্ডার এলজা। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। 

স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি বার্সা অধিনায়ক মেসি। গোলরক্ষকে বোকা বানিয়ে আস্তে করে তার ঝাঁপানো দিকের বিপরীত পাশ দিয়ে বল জালে পাঠান তিনি। এরপর ৩৯তম মিনিটে ফ্রেংকি ডি ইয়ং ও ৪৪তম মিনিটে পেদ্রি বল জালে পাঠালেও অফসাইডের জন্য গোল বাতিল হয়।

ওই এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় বার্সা। এই অর্ধে বলার মতো কোনো আক্রমণ করতে পারেনি কাদিজ। দ্বিতীয়ার্ধেও নিজেদের আক্রমণের ধারা অব্যাহত রাখে বার্সা। 

বিরতি থেকে ফিরে ৬০তম মিনিটে গোল পেতে পারত তারা। ডি-বক্সে নিজে শট না নিয়ে গ্রিজম্যানের দিকে বল বাড়ান মেসি। কিন্তু গোলরক্ষককে ফাঁকি দিয়ে শট নিতে পারেননি গ্রিজম্যান। তিন মিনিট পর আবারও গোলের দেখা পেতে পারত বার্সা। কিন্তু বল নিয়ে দারুণভাবে ডি বক্সে ঢুকলেও গোল করতে পারেননি ওসমান দেম্বেলে।

চার মিনিট পর লেংলেটের কাছ থেকে বল পেয়ে হেড করেন মেসি। কিন্তু অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় সেটি। ৬৫ মিনিটে সার্জিও বুস্কেটস ও গ্রিজম্যানকে তুলে নেন বার্সা কোচ রোনাল্ড কোম্যান। ৭৩ মিনিটে ব্যর্থ হয় মেসির আরও একটি প্রচেষ্টা। আক্রমণ চললেও গোলের দেখা পাচ্ছিল না বার্সা।

উল্টো ম্যাচের ৮৮তম মিনিটে পেনাল্টি পেয়ে যায় কাদিজ। রোবেন সুবরেনোকে বক্সের ভেতর ফাউল করে বসেন লেংলেট। পেনাল্টি থেকে ম্যাচে সমতা আনেন অ্যালেক্স ফার্নান্দেজ। অতিরিক্ত সময়ে ফাঁকায় বল পেয়ে গোলমুখে শট নিয়েছিলেন ব্র্যাথওয়েট। কিন্তু সেটা দারুণভাবে ঠেকিয়ে দেন কাদিজ গোলরক্ষক। 

পুরো ম্যাচে আটবার অফসাইডের ফাঁদে পড়েছে বার্সেলোনা। গোলমুখে তারা শট নিয়েছে বিশটি। তবুও মেসির ওই পেনাল্টি গোল ছাড়া আর প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি তারা। এই ড্রয়ের পর ২৩ ম্যাচে ১৪জয় ও ৫ ড্রয়ে ৪৭ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে বার্সা। সমান ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আতলেতিকো মাদ্রিদ। এক ম্যাচ বেশি খেলে ৫২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রিয়াল মাদ্রিদ।

এমএইচ