নেইমার/ ফাইল ছবি

মাঠে ফেরার পথে একধাপ এগিয়ে গেলেন নেইমার। পিএসজির ব্রাজিলীয় তারকা ফিরেছেন পিএসজির অনুশীলনে। তবে চোট থেকে ফিরে একা একাই অনুশীলন করেছেন তিনি। দলটির কোচ মরিসিও পচেত্তিনো জানিয়েছেন, নেইমার প্রত্যাশার চেয়েও দ্রুত সেরে উঠেছেন চোট থেকে।

গত ১০ ফেব্রুয়ারি ফরাসি কাপের ম্যাচে কঁয়ের বিপক্ষে ম্যাচে প্রতিপক্ষ ডিফেন্ডারের কড়া ফাউলের শিকার হন নেইমার। তাতে চোট পান তার বাম অ্যাবডাক্টরে। এর ফলে কমপক্ষে চার সপ্তাহের জন্য ছিটকে যান তিনি, খেলতে পারেননি বার্সেলোনার বিপক্ষে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচেও।

তবে নেইমারকে ছাড়াই পিএসজি সে রাতে হারিয়েছিল বার্সেলোনাকে। কিলিয়ান এমবাপের হ্যাটট্রিকে বার্সার মাঠ থেকে ৪-১ গোলের জয় নিয়ে ফিরেছিল পচেত্তিনোর শিষ্যরা। এরপরের ম্যাচেই অবশ্য মোনাকোর কাছে ফরাসি লিগে ২-০ গোলে হারের কবলে পড়ে দলটি।

গত বৃহস্পতিবার রাতে ব্যক্তিগত অনুশীলন দিয়ে ফেরার কাজে নেমে পড়েন নেইমার। এ ব্যাপারে দিজঁর মুখোমুখি হওয়ার আগে সংবাদ সম্মেলনে জানান কোচ পচেত্তিনো। গত শুক্রবার সাংবাদিকদেরকে দলের হালচাল জানাতে গিয়ে তিনি বলেন, ‘চিকিৎসক ও পারফর্ম্যান্স বিভাগের পূর্ণ নজরদারিতে আছে সে, তার জন্য ঠিক করে দেয়া নিয়ম কানুনও ঠিকঠাক মেনে চলছে নেইমার। আজ সে একক অনুশীলনে নেমেছে, মানসিকভাবেও সে সুবিধাজনক অবস্থানে আছে। এ কারণে আমরা বেশ খুশি। সবকিছু ঠিকঠাকই আছে তার। তবে যেমনটা ধারণা করা হচ্ছিল, তার আগেই সে সেরে উঠছে।’

একক অনুশীলনে ফিরলেও দলের সঙ্গে প্রস্তুতি ঠিক কবে থেকে নেওয়া শুরু করবেন পিএসজি তারকা, তা জানা যায়নি এখনো। তবে ধারণা করা হচ্ছে, নেইমার ফিরতে পারেন আগামী ১০ মার্চ বার্সেলোনার বিপক্ষে ঘরের মাঠে শেষ ষোলর ফিরতি লেগ দিয়ে। 

তবে পিএসজির আপাতত লক্ষ্য দিজঁকে হারিয়ে জয়ে ফেরা। আগের ম্যাচেই যে মোনাকোর কাছে হারের বিস্বাদ নিয়েছিল দলটি। আজ বাংলাদেশ সময় রাত দশটায় ম্যাচটিতে নেইমারকে ছাড়াও কোচ পচেত্তিনো পাবেন না আনহেল দি মারিয়া, লেয়ান্দ্রো পারেদেস, আলেসান্দ্রো ফ্লোরেঞ্জি, মার্কো ভেরাত্তি ও মাউরো ইকার্দিকে। চোট নিয়ে আপাতত মাঠের বাইরে আছেন উল্লেখিত সকলে।

শিরোপা ধরে রাখার লড়াইয়ে পিএসজি কিছুটা পিছিয়েই আছে চলতি মৌসুমে। ২৬ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে দলটি আছে লিগের তৃতীয় স্থানে। তাদের চেয়ে এক পয়েন্টে এগিয়ে তালিকার দুইয়ে আছে লিওঁ। আর শীর্ষে থাকা লিল সমান ম্যাচে সংগ্রহ করেছে ৫৮ পয়েন্ট। 

এনইউ/এটি