ছবি: সংগৃহীত

শেষ ক’দিনের অদম্য রিয়াল মাদ্রিদ নিজেদের মাঠে গ্রানাদার বিপক্ষে প্রথমার্ধে ছিলো নিজেদের ছায়া হয়ে। তবে দ্বিতীয়ার্ধের দুই গোল ঠিকই ২-০ গোলের জয় পাইয়ে দিয়েছে কোচ জিনেদিন জিদানের দলকে। এর ফলে টানা ছয় জয়ের তৃপ্তি নিয়ে বড় দিনের ছুটিতে গেলো রিয়াল।

তবে ফলটা এমন নাও হতে পারতো। যদি শুরুর মিনিটে রবের্তো সলদাদোর পাস থেকে আন্তনিও পুয়ের্তাস শটটা লক্ষ্যের অনেক বাইরে দিয়ে বেরিয়ে না যেত, কিংবা রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়ার ভুলে ৮ মিনিটে পাওয়া বলটায় শট করতে পারতেন সফরকারী মিডফিল্ডার কেনেডি।

এছাড়া রিয়াল প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিলো বেশ। দুই তৃতীয়াংশ সময় বলের দখল, গোলের উদ্দেশ্যে নয়টি শট। তবে এ সময়ে কার্যকরী ফুটবল হয়নি দলটির। তাই এসব তথ্য প্রথমার্ধে দলের পরিসংখ্যানই ভারী করেছে কেবল, গোল আর পাওয়া হয়নি রিয়ালের। 

তবে রিয়ালের পারফর্ম্যান্সে কার্যকরিতা ফিরতে শুরু করে দ্বিতীয়ার্ধের শুরুতে। আরেকটু পরিষ্কার করে বললে, প্রথমার্ধে রদ্রিগো গোয়েজের বদলি হিসেবে নামা মার্কো অ্যাসেন্সিওর কল্যাণে। ৫৫ মিনিটেই তিনটি দারুণ সুযোগ জিদানের দলের হাত ফসকে বেরিয়ে গেছে। অ্যাসেন্সিওর ব্যাকহিল ফ্লিক প্রতিহত হয় পোস্টে, টনি ক্রুস আর ফেদে ভালভার্দেকে গোল পাওয়া থেকে বিরত রাখেন গ্রানাদা গোলরক্ষক সান্তাস।

তবে রিয়ালকে গোলের অপেক্ষা খুব বেশিক্ষণ আর করতে হয়নি। ৫৭ মিনিটে গোল করেন ক্যাসেমিরো, যার উৎস ছিলেন সেই অ্যাসেন্সিও। বাঁ প্রান্ত থেকে স্প্যানিশ ফরোয়ার্ডের ক্রসে মাথা ছুঁইয়েই রিয়ালকে এগিয়ে দেন ক্যাসেমিরো।

লা লিগা শিরোপাধারীরা অবশ্য গ্রানাদাকে ম্যাচে ফেরার সুযোগ দিয়েছে বেশ। তবে রিয়াল রক্ষণে চাপ বাড়ালেও বলার মতো সুযোগ তৈরিই করতে পারেনি সফরকারীরা। শেষদিকে রিয়াল বিপদসীমায় ক্যাসেমিরোর বিপক্ষে হ্যান্ডবলের আবেদন তুলেছিল গ্রানাদা, তবে সে আবেদন শেষমেশ ধোপে টেকেনি।

রিয়ালের জয় নিশ্চিত হয় শেষ বাঁশির একটু আগে, কারিম বেনজেমার গোলে। ইস্কোর বাড়ানো বল নিয়ে একটু এগিয়ে বক্সের বাইরে থেকে এক শটে চলতি লিগ মৌসুমে অষ্টম গোলের দেখা পান ফরাসি এই ফরোয়ার্ড। রিয়ালও তাতে মাঠ ছাড়ে ২-০ ব্যবধানের এক জয় নিয়ে। সব প্রতিযোগিতায় এটি তাদের টানা ষষ্ঠ জয়। 

এই জয়ের ফলে ১৫ ম্যাচ থেকে ১০ জয় ও দুই ড্র নিয়ে তালিকার দুইয়ে উঠে এসেছে জিদানের দল। রিয়ালের সমান ৩২ পয়েন্ট পেলেও অ্যাটলেটিকো ম্যাচ খেলেছে দুটো কম, গোল ব্যবধানে এগিয়ে আছে লা লিগার শীর্ষে। ওদিকে বার্সেলোনা ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে আছে তালিকার পঞ্চম স্থানে।

এনইউ