টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড, কোপা আমেরিকা থেকে ফিনালিসিমার শিরোপা এবং সাফল্যের মুকুটে সবশেষ সংযোজন বিশ্বকাপের আরাধ্য সোনালি ট্রফি। আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনির অধীনে একের পর এক সাফল্য পাচ্ছিল আকাশী-সাদারা। এত সফল একজন কোচের সঙ্গে তবুও কেন চুক্তি নবায়নে দেরি হচ্ছে-এমন প্রশ্ন এখন সবার।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সঙ্গে স্ক্যালোনির চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর। এরপর পেরিয়ে গেছে এক মাসেরও বেশি সময়। এএফএ সূত্র বেশ কয়েকবারই জানিয়েছিল, শিগগিরই চুক্তি নবায়ন হচ্ছে। আর সেটির মেয়াদ হবে আগামী ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত। তবে সেই চুক্তি নবায়নের খবর আর পাওয়া যায়নি।

গণমাধ্যমে এমন গুঞ্জনও শোনা যায়, এএফএর সঙ্গে সম্পর্কে ফাটল ধরেছে স্ক্যালোনির। ঘটনা বেশ পুরোনো। কোনো এক টুর্নামেন্ট চলাকালে ফুটবলারদের নিয়ে একটি পার্টি দিয়েছিলেন আর্জেন্টিনা ফুটবল সভাপতি ক্লদিও তাপিয়া। পরের দিন ম্যাচ থাকায় বিষয়টি নিয়ে আপত্তি তোলেন স্ক্যালোনি। তবে কোচের কথায় মূল্য না দিয়ে পার্টি চলমান রেখেছিলেন এএফএ বস। শুধু তাই নয় স্ক্যালোনিকেও নাকি অপমান সূচক কথা বলেছিলেন তাপিয়া। ধারনা করা হচ্ছে এই ইস্যুটিই মনে রেখেছেন লিওনেল স্ক্যালোনি। আর তাই চুক্তি নবায়নে গড়িমসি করছেন তিনি। 

যদিও এমন গুঞ্জনের সত্যতা মেলেনি। তবে ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ উপহার দেওয়ার পরও চুক্তি নবায়নে গড়িমসিতে সমর্থকদের দুশ্চিন্তা করা নিশ্চয়ই অমূলক নয়।

তবে এবার হয়তো সুখবরই দিতে যাচ্ছে আর্জেন্টাইন ফেডারেশন। ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে আগ্রহ দেখানোর সংবাদ সম্মেলনে এএফএ’র প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া বলেছেন, সুখবরের জন্য অপেক্ষা করুন। তিনি বলেন, আমরা সবসময় সুখবর দিতে চাই। সুতরাং সুখবরের প্রত্যাশা করুন। 

ফেডারেশনের সঙ্গে ঝামেলার গুঞ্জন সত্যি হোক কিংবা মিথ্যা, আকাশী-সাদাদের হয়ে চুক্তি নবায়নে প্রস্তুত আছেন স্ক্যালোনি। বর্তমানে স্পেনের মায়োর্কায় পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন এই মাস্টারমাইন্ড। সেখানকার স্থানীয় গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে সম্প্রতি তিনি বলেছেন, যে কোনো মুহুর্তে নতুন করে চুক্তি করতে প্রস্তুত তিনি।

এদিকে, আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের এক খবরে দাবি করা হয়েছে, মেসিদের কোচ হিসেবে স্ক্যালোনির চুক্তি নবায়নে একমাত্র বাধা এখন ট্যাক্স জটিলতা। তবে শিগগিরই সেটি সমাধান হয়ে যাবে। এএফএ আশা করছে, আগামী সপ্তাহেই বুয়েন্স আইরেসে ফিরবেন স্ক্যালোনি। সেই সঙ্গে চুক্তি নবায়নের ঘোষণাও আসতে পারে তখনই। 

এফআই