অর্থের দিক থেকে বিশ্বের অন্য ক্রীড়াবিদদের থেকে অনেক এগিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো। খেলার বাইরেও তার আয় আকাশচুম্বী। ফুটবল খেলা ছাড়াও ক্রিশ্চিয়ানো আরও যে কয়েকটি খাত থেকে উপার্জন করেন, তার মধ্যে একটি হলো বিজ্ঞাপন। প্রতি বছরই বিপুল পরিমাণ অর্থ এ খাত থেকে ঘরে ঢুকে তার। 

সম্প্রতি জার্মানির একটি সংবাদপত্রের দুই সাংবাদিক রাফায়েল বুশম্যান এবং মাইকেল উলজিঙ্গার একটি বই প্রকাশ করেছেন। ফুটবল ছাড়া অন্যান্য ক্ষেত্রে ফুটবলারদের কত অর্থ দিয়ে ভাড়া করা যায়, সেই তথ্য রয়েছে বইটিতে। সেখান থেকেই জানা গেছে, সৌদি আরবের একটি টেলিকম সংস্থা ছবি স্বত্ত্বের জন্য রোনালদোর সঙ্গে চুক্তি করেছিল। সাড়ে ৪ ঘণ্টার জন্য তাকে পেয়েছিল তারা। এর মধ্যে একটি ফটো-শুট, পাঁচটি সই করা জার্সি এবং রোনালদোর সামাজিক মাধ্যমে  দুটি পোস্ট করার চুক্তি হয়েছিল।

সেই কাজের জন্য সৌদির ওই টেলিকম সংস্থার কাছে ৯ লাখ ২০ হাজার (বাংলাদেশি মুদ্রায় ১১ কোটি ৩০ লাখ ৬৮ হাজার টাকা, প্রতি মুদ্রা ১২৫ টাকা হিসেবে) চায় রোনালদোর সংস্থা। সৌদির সংস্থা সেটি দিয়েও দিয়েছিল। বদলে বিজ্ঞাপনে রোনালদোর ছবি ব্যবহারের অনুমতি মিলেছিল। তবে আঞ্চলিক সংস্থা হওয়ায় মধ্য প্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে তারা শুধু বিজ্ঞাপন দিতে পারত রোনালদোর ছবি দিয়ে।

সূত্র : আনন্দবাজার

এসকেডি