রজার ফেদেরার ও রাফায়েল নাদাল দুইজনেরই গ্র্যান্ড স্ল্যাম ২০টি। নোভাক জোকোভিচের পিছিয়ে আছেন ১৮ গ্র্যান্ডস্ল্যাম নিয়ে। ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে দারুণভাবে ফিরে এসে পাওয়া জয়ে বাকি দুই প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ব্যবধানটা কমিয়েছেন সার্ভিয়ান এই টেনিস তারকা।

রোলাঁ গারোয় রোববার পুরুষ এককের ফাইনালে শুরুটা দুর্দান্ত করেন সিতসিপাস। প্রথম দুই সেটেই জয় পান তিনি। মনে হচ্ছিলো জিতে যাবেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম। তবে মাঝপথে এই গ্রীক টেনিস তারকার পথ হারানো আর জোকোভিচের ঘুরে দাঁড়ানোর গল্প। প্রায় সোয়া চার ঘণ্টার লড়াইয়ে ৬-৭(৬-৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ গেমে জিতে দ্বিতীয়বারের মতো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেছেন জোকোভিচ। 

এই টুর্নামেন্টে বারবার পিছিয়ে পড়েও ফিরে এসেছেন জোকোভিচ। চতুর্থ রাউন্ডেও টিনএজার লরেন্সো মুসেত্তির বিপক্ষে হেরেছিলেন প্রথম দুই সেট। সেমিফাইনালে সবচেয়ে কঠিন বাধা নাদালকে হারিয়ে ফাইনালে উঠেন তিনি। এবার তো জিতে ফেললেন ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ডস্ল্যাম।

ফেঞ্চ ওপেন জয়ের পর জোকোভিচ বলেন, ‘এটা দারুণ একটা পরিবেশ ছিল। আমার কোচ ও ফিজিওকে ধন্যবাদ জানাব। একই সঙ্গে সবাইকে যারা এই ভ্রমণে আমার পাশে ছিলেন।’

তিনি আরও বলেন, ‘গত ৪৮ ঘণ্টায় প্রায় নয় ঘণ্টা খেলতে হয়েছে আমাকে। দুই জন গ্রেট চ্যাম্পিয়নের বিপক্ষে খেলতে হয়েছে। তিন দিনে দুই ম্যাচ খেলা শারীরিকভাবে অনেক কঠিন। কিন্তু আমি আমার যোগ্যতার উপর ভরসা রেখেছি। জানতাম আমি ঘুরে দাঁড়াতে পারব।’

এমএইচ