সাত বছর পর কোনো বড় টুর্নামেন্টে ফিরেছিল নেদারল্যান্ডস। এই ফেরাটাকে তারা রঙিন করেছে রোমাঞ্চকর এক জয়ে। গত বিশ্বকাপ ও ইউরোতে খেলতে না পারা ডাচদের অবশ্য ভয় পাইয়ে দিয়েছিল ইউক্রেন। তবে শেষ পর্যন্ত নেদারল্যান্ডস জয় পেয়েছে ৩-২ গোলের ব্যবধানে। 

২০১৪  ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় হওয়া সর্বশেষ ইউরো ও বিশ্বকাপে খেলতে পারেনি। যদিও নেশন্স কাপের ফাইনালে উঠে নিজেদের ফেরার বার্তাটা দিয়ে রেখেছিল তারা। তবে বড় মঞ্চে ফেরা কেমন করে তারা, এটাও দেখার অপেক্ষায় ছিলেন সবাই। শেষ পর্যন্ত সেটা হয়েছে ভালোভাবেই। শুরু থেকে আক্রমণ ও পাল্টা আক্রমণে চলতে থাকা ম্যাচে প্রথমার্র্ধে ছিল গোলশূন্য। পরের অর্ধে গোল হয়েছে পাঁচটি।

৫২ মিনিটে ম্যাচের প্রথম গোল আসে জিওর্জিনিও উইজনালডামের পা থেকে। ছয় মিনিট পর ডাচদরে দুই গোলের লিড এনে দেন ওউট ওয়েঘর্স্ট। দুই গোলে এগিয়ে যেন খানিকটা বাড়তি আত্মবিশ্বাস ভর করে নেদারল্যান্ডসের ওপর।

চার মিনিটের ব্যবধানে তাদের দুই গোল শোধ দিয়ে দেয় ইউক্রেন। ৭৫ মিনিটে দলটির হয়ে প্রথম গোল করেন আন্দ্রে ইয়ারমোলেঙ্কো। একটু পরই ম্যাচে সমতা আনেন রোমান ইয়ারেমচুক। দুই গোলে এগিয়ে থাকার পর ম্যাচ এগিয়ে যেতে থাকে ড্রয়ের পথে। 

নেদারল্যান্ডের সমর্থকরা মনে ভয় নিয়েই অপেক্ষার প্রহর গুণতে থাকেন ফের এগিয়ে যাওয়ার। শেষ পর্যন্ত ম্যাচের ৮৫ মিনিটে তাদের স্বস্তি এনে দেন ডেনজেল ডামফ্রিসের। রোমাঞ্চকর ম্যাচ জিতে সাত বছর পর বড় টুর্নামেন্টে ফেরা রাঙায় নেদারল্যান্ড।

এমএইচ