আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কিরগিজস্তানের বিশকেকে ত্রিদেশীয় ফুটবল সিরিজ শুরু হচ্ছে। স্বাগতিক কিরগিজস্তান ছাড়া অন্য দুই দল ফিলিস্তিন ও বাংলাদেশ। আজ টুর্নামেন্ট শুরুর আগের দিন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হয়েছে। সেখানে তিন দেশেরই অধিনায়ক ও কোচ অংশগ্রহণ করেছেন।
 
বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা সাফের প্রস্তুতির জন্যই এই সিরিজে এসেছি। সিরিজের ম্যাচগুলো আমাদের প্রস্তুতিতে যথেষ্ট সহায়তা করবে।’ কিরগিজ সাংবাদিকদের জেমির উদ্দেশ্যে প্রশ্ন ছিল। সিরিজের অন্য দুই দেশ ফিলিস্তিন ও কিরজিগস্তানের র‌্যাঙ্কিং বাংলাদেশের চেয়ে অনেক কম। 

এমন দুই দলের সঙ্গে কতটুকু প্রতিদ্বন্দ্বীতা করতে পারবে বাংলাদেশ এমন প্রশ্নের উত্তরে জেমি বলেন, ‘র‌্যাঙ্কিংয়ে তারা আমাদের থেকে অনেক এগিয়ে থাকলেও আমরা মাঠে লড়াই করতে চাই। নিজেদের পরিকল্পনা এবং ভুল ত্রুটিগুলো কাটিয়ে উঠে সাফের আগে সঠিক প্রস্তুতি নিতে চাই।’ অন্য দুই কোচও তাদের নিজেদের পরিকল্পনার কথা জানিয়েছেন সংবাদ সম্মেলনে।

বাংলাদেশ দল সংবাদ সম্মেলন করে বিকেলে অনুশীলনে নেমেছে। ঘণ্টা দেড়েক সময় তারা অনুশীলন করেছে। আগামীকাল সিরিজের প্রথম দিন বাংলাদেশের ম্যাচ নেই। স্বাগতিক কিরগিজস্তান খেলবে ফিলিস্তিনের বিপক্ষে। বাংলাদেশের প্রথম ম্যাচ ৫ সেপ্টেম্বর ফিলিস্তিনের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ৭ সেপ্টেম্বর স্বাগতিক কিরগিজস্তানের বিরুদ্ধে। শেষ ম্যাচটি হবে ৯ সেপ্টেম্বর কিরগিজ অলিম্পিক দলের বিরুদ্ধে। 

এজেড/এমএইচ