বাফুফে নির্বাহী কমিটির গতকালের সভায় গুরুত্বপূর্ণ কয়েকটি আলোচ্যসূচি ছিল। এর মধ্যে জাতীয় দল ছিল অন্যতম। জামাল ভূঁইয়াদের নিয়ে আলোচনায় বাফুফের অনেক কর্মকর্তা বর্তমান কোচিং স্টাফ বিশেষ করে জেমি ডে’র ওপর অসন্তোষ প্রকাশ করেছেন। গতকালের সভায় নির্বাহী কমিটির ২১ জনের মধ্যে ১৪ জন উপস্থিত ছিলেন। তারা প্রায় সবাই জেমি ডে’র পারফরম্যান্সে হতাশা প্রকাশ করেছেন। সভাপতি কাজী সালাউদ্দিন জেমি ডে ও জাতীয় দলের বিষয়টি বিশেষভাবে দেখবেন বলে সবাইকে আশ্বস্ত করেছেন বলে জানা গেছে। 


কিরগিজস্তান সফরে তিনটি ম্যাচ কিরগিজস্তান থেকে দেখেছেন বাফুফে সভাপতি। তিন ম্যাচে হারায় ও সামগ্রিক বিষয়ে বাফুফে সভাপতিও জেমি ডে’র প্রতি অসন্তুষ্ট বলে জানা গেছে। আজ (শুক্রবার) জাতীয় দল কমিটির জরুরি সভা রয়েছে। জরুরি সভা আগে নির্ধারিত ছিল ভার্চুয়ালি। পরবর্তীতে সশরীরে ফেডারেশন ভবনে করার সিদ্ধান্ত হয়েছে। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনেরও এই সভায় থাকার কথা রয়েছে। এই সভায় মালদ্বীপ সাফের প্রস্তুতির নানা বিষয়ের পাশাপাশি জেমি ডে’র বিষয় নিয়ে বিশেষভাবে আলোচনা হবে। 

নেপালে অনুষ্ঠেয় ত্রিদেশীয় টুর্নামেন্টে জেমি ডে বাংলাদেশ দলকে ফাইনালে চ্যাম্পিয়ন করাতে ব্যর্থ হয়েছেন। এরপর থেকে জেমির ওপর নাখোশ বাফুফের শীর্ষ কর্তা। জেমি সেই টুর্নামেন্টের ফাইনালেও দল নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য। জুনে সেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ একমাত্র আফগানিস্তান ছাড়া বাকি দুই ম্যাচ ভালো ফলাফল করতে পারেনি। গত তিন বছরে জেমি ডে’র অধীনে বাংলাদেশ দলের সেই অর্থে কোনো সাফল্য নেই। এশিয়ান গেমসে নক আউট পর্বে খেলাই তার মূল সাফল্য। বিশ্বকাপ বাছাইয়ের আট ম্যাচে মাত্র ২ পয়েন্ট বাংলাদেশের। 

সাফের আগে কোচ পরিবর্তন নিয়ে চলছে মিশ্র প্রতিক্রিয়া। বাফুফের একটি পক্ষের ইচ্ছে ঘরোয়া লিগে কাজ করা বিদেশি কোনো কোচের হাতে জাতীয় দলকে সাফের জন্য তুলে দেওয়া। এদের মধ্যে বসুন্ধরা ও আবাহনীর কোচের নাম বেশি শোনা যাচ্ছে। আবার দেশীয় শীর্ষ কোচ মারুফুল হক, সাইফুল বারী টিটুর নামও শোনা যাচ্ছে। জেমি ডে’র সঙ্গে বাফুফের আরও এক বছর চুক্তি রয়েছে।

এই চুক্তির আগে তাকে বরখাস্ত করলে অবশিষ্ট মাসগুলোর অর্থ দিতে হবে। সাফ শুরু হতে আর দুই সপ্তাহ। সময় স্বল্পতা, চুক্তির জটিলতা সব মিলিয়ে জেমির হাতেও থাকতে পারে সাফের দায়িত্ব। এই টুর্নামেন্টে ফলাফল খারাপ হলে বাজতে পারে বিদায়ঘণ্টা। আজ বিকেলেই অবশ্য জানা যাবে সাফ পর্যন্ত জেমি থাকছেন কি না। 

এজেড/এমএইচ