গোলের পর সতীর্থদের অভিনন্দনে সিক্ত হলেন সাদিও মানে (বাঁ থেকে দ্বিতীয়)/গেটি ইমেজ

ইংলিশ প্রিমিয়ার লিগে কোনো আফ্রিকান ফুটবলারের সর্বোচ্চ গোলের রেকর্ডটা দিদিয়ের দ্রগবার দখলে। তবে সাদিও মানে আর মোহামেদ সালাহ সে রেকর্ডটাকে ভেঙে ফেলার হুমকিটা দিচ্ছেন ভালোভাবেই। সালাহ আগেই লিভারপুলের হয়ে গোলের সেঞ্চুরিটা করে ফেলেছিলেন, কাল করলেন সাদিও মানে। দু’জনের নৈপুণ্যে লিভারপুল তুলে নিয়েছে ৩-০ গোলের চমৎকার এক জয়। 

তবে ম্যানচেস্টার সিটির রাতটা ভালো কাটেনি আদৌ। নিজেদের মাঠে সাউদাম্পটনের বিপক্ষে গোলশূন্য ড্রয়ে বাধ্য হয়েছে পেপ গার্দিওলার দল। 

নিজেদের মাঠে খেলা ছিল লিভারপুলেরও। তবে অ্যানফিল্ডে লিভারপুল খেলেছে বেশ আগ্রাসী ফুটবল। শুরু থেকেই বলের দখলে আধিপত্য ছিল দলটির। পুরো ম্যাচে দলটি প্রতিপক্ষ গোলমুখে শট করেছে ২৫টি, যার ১০টি ছিল লক্ষ্যে; ক্রিস্টাল প্যালেস গোলরক্ষক অতিমানব হয়ে না দাঁড়ালে হয়তো স্কোরলাইনটা আরও বড়ও হতে পারত।

প্রথম শটটা অবশ্য নিয়েছিল সফরকারী সিটিই। উইলফ্রেড জাহার শটটা দ্বিতীয় মিনিটে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক অ্যালিসন বেকার। এর একটু পরেই ক্রিশ্চিয়ান বেনটেকের হেডার ফিরে আসে পোস্টে লেগে। 
একটু ধাতস্থ হতেই লিভারপুল ফেরে ম্যাচে। গোলের দেখা অবশ্য মিলছিল না তবু। ৩৮ মিনিটে দারুণ সুযোগ এসেছিল, কিন্তু ডিয়োগো জোটার অবিশ্বাস্য এক মিসে গোলবঞ্চিত থাকে অল রেডরা।

গোলের অপেক্ষা অবশ্য খুব বড় হয়নি তাদের। ৪৩ মিনিটে মোহামেদ সালাহর শট ঠেকিয়ে দেন ক্রিস্টাল গোলরক্ষক। মানের ফিরতি চেষ্টায় গোলের দেখা পেয়ে যায় লিভারপুল। দলটির হয়ে সব প্রতিযোগিতায় গোলের সেঞ্চুরিটাও পেয়ে যান তাতে। 

গড়ে ফেলেন অনন্য রেকর্ডও। ক্রিস্টালের বিপক্ষে এ নিয়ে টানা নয় ম্যাচে গোলের দেখা পেলেন তিনি। ইপিএল ইতিহাসে কোনো নির্দিষ্ট দলের বিপক্ষে টানা এত গোলের কীর্তি নেই আর কারো।

অনেকটা প্রথম গোলের মতোই ৭৮ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় কোচ ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। ভার্জিল ফন ডাইকের শট ঠেকালেও ফিরতি চেষ্টায় সালাহর শট ঠিকই গিয়ে আছড়ে পড়ে বল। দুই গোলে এগিয়ে যায় অল রেডরা। 

লিভারপুলের শেষ গোলটাও এসেছে এক আফ্রিকানের পা থেকেই। ৮৯ মিনিটে দারুণ এক ভলি থেকে লক্ষ্যভেদ করেন তিনি। ৩-০ গোলের এই জয়ের ফলে পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে লিগের চূড়ায় আছে লিভারপুল।

দিনের আরেক ম্যাচে ঘরের মাঠে বিবর্ণ ম্যানচেস্টার সিটি গোলই করতে পারেনি। ড্র করেছে সাউদাম্পটনের সঙ্গে। এর ফলে ১০ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট তালিকার দুই নম্বরে। তবে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও এভারটনের পয়েন্ট সমান হলেও তারা ম্যাচ খেলেছে একটি কম, ফলে নিজেদের ম্যাচে জিতলেই আজ সিটিকে টপকে যাবে তারা।

এনইউ