আর্জেন্টিনার কাতার বিশ্বকাপের বাছাই পর্বের মিশন আবারও শুরু হতে যাচ্ছে ৮ অক্টোবর প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। করোনা বিধিনিষেধের কারণে খেলা শুরুর আট মিনিট পর স্থগিত হয়ে যায় ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার সর্বশেষ ম্যাচ। যা নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। 

ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা আর্জেন্টাইন চার ফুটবলার প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ব্রাজিলের বিপক্ষে খেলতে গিয়েছিলেন। এরপর এনিয়ে বন্ধ হয়ে যায় ম্যাচই। এবারও জাতীয় দলের হয়ে খেলা নিয়ে শঙ্কায় রয়েছেন ইপিএলে খেলা ৪জন আর্জেন্টাইন। তারা হলেন- ক্রিশ্চিয়ান রোমেরো, জিওভানি লো চেলসো, এমিলিয়ানো বুয়েন্দিয়া ও এমিলিয়ানো মার্টিনেজ। 

করোনাকালীন সময়ে ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাজ্য সরকারের ‘লাল তালিকায়’ রয়েছে লাতিন আমেরিকার দেশগুলো। যুক্তরাজ্য সরকার তাদের রেড জোন থেকে ৮টি দেশের নাম সরালেও ল্যাটিনের সবকটি দেশকে এই তালিকায় রেখেছে। 

ব্রাজিলের বিপক্ষে সমালোচিত ম্যাচের পর টটেনহাম ও অ্যাস্টন ভিলার আর্জেন্টাইন ফুটবলারদের ক্রোয়েশিয়াতে কোয়ারেন্টাইন করে ইংল্যান্ডে তাদের ক্লাবের সঙ্গে যুক্ত হতে হয়েছে।
 
ইংলিশ প্রিমিয়ার লিগের করোনা বিধিনিষেধ অনুযায়ী ল্যাটিন দেশ থেকে ভ্রমন করা সব ফুটবলারকে হোটেলে ১০ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে। স্থানীয় সরকারের কঠিন নিয়মাবলী থাকা সত্ত্বেও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের আশাবাদী ক্লাবের সঙ্গে ফুটবলারদের সম্পর্ক বজায় থাকবে। অক্টোবরে বাছাই পর্বের ম্যাচে অংশগ্রহণে কোনো বাধা থাকবে না।

আগামী ৮ অক্টোবর আর্জেন্টিনার বাছাই পর্বের মিশনের প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবে। এরপর ১১ ও ১৫ অক্টোবর উরুগুয়ে ও পেরুর বিপক্ষে খেলতে নামবে আলবিসেলেস্তেরা।
 
এমএফ/এমএইচ