দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ ফুটবলের ফাইনালে আজ মুখোমুখি ভারত ও নেপাল। তবে শিরোপার এই চূড়ান্ত লড়াইয়েই কিনা নেই কোনো দলের হেড কোচই! নেপাল ও ভারত দুই দলের হেড কোচ ফাইনালে নিষিদ্ধ। সাফের ফাইনালে এ রকম ঘটনা আর আগে তেমন নেই। 

ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচ টুর্নামেন্ট শুরুর সময় থেকে রেফারিং ও বাংলাদেশের দল নিয়ে মন্তব্য করে আসছিলেন। ভারতের বাঁচা মরার ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ৩-১ গোলে এগিয়ে থাকার পরেও ডাগ আউটে মেজাজ হারান। এজন্য রেফারির লাল কার্ড দেখেন। এই লাল কার্ডের জন্য আজকের ম্যাচে থাকছেন না ভারতীয় কোচ। 

নেপালের কুয়েতি কোচ আল মুতাইরি আব্দুল্লাহর সঙ্গে নেপাল ফুটবল এসোসিয়েশনের সম্পর্ক ভালো যাচ্ছে না। আজকের ম্যাচটিই তার নেপালের সঙ্গে শেষ ম্যাচ। এই ম্যাচের পর আর তিনি নেপালে ফিরে যাবেন না। এমন ঘোষণা বাংলাদেশের বিরুদ্ধে ড্র করে ফাইনাল নিশ্চিত হওয়ার পর দিয়েছিলেন। কিন্তু গত চার ম্যাচের মধ্যে তিনি দুই বার হলুদ কার্ড দেখেছেন। এজন্য আজকের ফাইনালে তিনিও নেই। 

দুই প্রধান কোচ বিহীন ডাগআউট সামলানোর দায়িত্বে দুই সহকারী কোচের। ফাইনালে ভারপ্রাপ্ত হেড কোচ হওয়ায় ট্রফি উচিয়ে ধরবেন সহকারী কোচই। ৯০ মিনিটের লড়াই শেষে নেপালের হয়ে ইতিহাস গড়তে পারবেন কি কিরণ শ্রেষ্টা নাকি ভারতের শিরোপা পুনরুদ্ধার করবেন ভেঙ্কটেশ, তা জানতে অপেক্ষা আরও কিছুক্ষণের।

এজেড/এনইউ