জাভি হার্নান্দেজর রন্ধ্রে রন্ধ্রে মিশে আছে ফুটবল ক্লাব বার্সেলোনা। বার্সার একাডেমী লা মাসিয়া থেকে উঠে এসে কিংবদন্তি বনে গেছেন জাভি। খেলোয়াড়ি জীবনের ইতি টানার আগে বার্সার মূল দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে জাভি খেলেছেন ৭৬৭ ম্যাচ। প্রায় ১৭ বছরের সম্পর্ক বার্সা-জাভির। ঘরের ছেলে আবার ঘরে ফিরেছে। বার্সেলোনার হেড কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন জাভি।

বার্সায় ফেরার আগে ব্রাজিল জাতীয় ফুটবল দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন জাভি। শুরুতে সহকারী কোচ হিসেবে যাওয়ার পর ২০২২ কাতার বিশ্বকাপের পর জাভিকে হেড কোচ বানানোর প্রস্তাব দিয়েছিল ব্রাজিল। বার্সায় ফেরার আশা মনের গহীনে লালন করা জাভিকে নেইমারদের লোভনীয় প্রস্তাব টলাতে পারেনি। বার্সায় ফেরার ব্যাপারে তিনি এতটাই নিশ্চিত ছিলেন যে, কয়েক মাস আগে ব্রাজিলের কাছ থেকে পাওয়া সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

বার্সার সঙ্গে গাঁটছড়া বেধে সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জাভি বলেন, ‘এটা সত্যি যে আমি ব্রাজিল দলের সঙ্গে কথা বলেছিলাম। পরিকল্পনাটা ছিল শুরুতে তিতেকে সাহায্য করা এবং বিশ্বকাপের পরে তার পরিবর্তে প্রধান কোচের দায়িত্ব নেওয়া। আমার স্বপ্ন ছিল বার্সেলোনায় আসার। আমি অনুভব করছি, আমি তৈরি এবং আত্মবিশ্বাসী। আমি অনুভব করছি, এটাই সঠিক সময়।’

গত ৬ নভেম্বর চূড়ান্ত হয় বার্সেলোনায় জাভি হার্নান্দেজের ফেরার বিষয়টি। সোমবার আনুষ্ঠানিকভাবে বার্সার দায়িত্ব বুঝে নিলেন ক্লাবটির কিংবদন্তি মিডফিল্ডার। খেলোয়াড় হিসেবে বিদায় নেওয়ার প্রায় অর্ধযুগ পর এবার নতুন রূপে কোচ হয়ে কাতালুনিয়ায় ফিরনেল তিনি। এদিন প্রায় দশ হাজার ভক্তের উপস্থিতিতে ক্যাম্প ন্যুয়ে আড়াই বছরের (২০২৪ পর্যন্ত) চুক্তিপত্রে কোচ হিসেবে স্বাক্ষর করেন জাভি।

টিআইএস