বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) নবম আসরের শুরুটা জয়ে রাঙাল ওয়ালটন মধ্যাঞ্চল। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন, মিজানুর রহমান ও সৌম্য সরকারের সেঞ্চুরিতে উত্তরাঞ্চলকে ইনিংস ও ৭০ রানের ব্যবধানে হারিয়েছে অধিনায়ক শুভাগত হোম চৌধুরীর দল।

চারদিনে ম্যাচে রোববার প্রথম দিনে আগে ব্যাট করে ২১৯ রান তুলে অলআউট হয় উত্তরাঞ্চল। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রানের ইনিংস খেলেন ওপেনার পারভেজ হোসেন ইমন। মধ্যাঞ্চলের হয় রকিবুল হক নেন ৩টি উইকেট।

পরে ব্যাট করতে নেমে দুই ওপেনার মিঠুন-মিজানুরের অনবদ্য উদ্বোধনি জুটিতেই লিড পায় মধ্যাঞ্চল। ওপেনিং জুটিতে দুজন যোগ করেন ৩২৭ রান। সেঞ্চুরি করা মিজানুর ২৪৩ বল খেলে ১৬২ রান করে ফিরলে ভাঙে এই জুটি। মিজানুরের আগেই সেঞ্চুরির দেখা পান মিঠুন। ইনিংস সর্বোচ্চ ১৭৬ রান করে আউট হন তিনি। তিনে নামা সৌম্য খেলেন অপরাজিত ১০৪ রানের ইনিংস। সঙ্গে সালমান হোসেন ও মোসাদ্দেক হোসেন সৈকতের ফিফটিতে ৩ উইকেট হারিয়ে ৫৬৩ রানে ইনিংস ঘোষণা করে মধ্যাঞ্চল।

৩৩৪ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করা উত্তরাঞ্চল ইনিংস হার এড়াতে পারেনি। এমন অবস্থায় ম্যাচ বাঁচানো কঠিন। তবুও চেষ্টা চালিয়েছিল তারা। যদিও ম্যাচের তৃতীয় দিনে গতকাল (মঙ্গলবার) ১৭২ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে উত্তরাঞ্চল। 

আজ চতুর্থ ও শেষদিনের সকালে ব্যাট হাতে দারুণ শুরু করেন দুই ব্যাটসম্যান মার্শাল ও অঙ্কন। কোনো উইকেট না হারিয়ে প্রথম সেশনের ৩০ ওভার কাটিয়ে দেন দুনন। দ্বিতীয় সেশনেও একই ব্যাটিংয়ের পুনরাবৃত্তি। কোনো চাপ নেই। উইকেটে রান তোলার আগ্রহ নেই। বল নষ্ট করো, ম্যাচ বাঁচাও –এমন নীতি নিয়েই যেন ব্যাটিং করছিলেন দুজন। 

কিন্তু এই সেশনের মাঝ বিরতির পর সব এলোমেলো হয়ে যায়। মাত্র ৪৩ বলে শেষ উত্তরাঞ্চলে ইনিংস। ১৮ রান তুলতেই ৫ উইকেট হারায় তারা। গুটিয়ে যায় ২৭৪ রানে। এতে ইনিংস ও ৭০ রানের ব্যবধানে হার উত্তরাঞ্চলের।

যদিও ম্যাচ হারের আগে মার্শাল তুলে নেন প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারের নিজের ২১তম সেঞ্চুরি। ১০২ বলে ৫০ রান করা মার্শাল সেঞ্চুরিতে পৌঁছান ২৩৭ বলে। আউট হন ১০১ রান করে। মধ্যাঞ্চলের হয়ে স্পিনার হাসান মুরাদ দ্বিতীয় ইনিংসে একাই নেন ৬ উইকেট।

টিআইএস/এটি/এমএইচ