আর্জেন্টিনা তার জন্মভূমি। কিন্তু বড় হওয়ার পর খুব বেশি সময় থাকতে পারেননি এখানে। খুব ছোটবেলায় চলে গিয়েছিলেন স্পেনের বার্সেলোনায়। সেখানেই কেটেছে জীবনের লম্বা সময়। এখন অবশ্য ফ্রান্সের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইঁয়ের হয়ে খেলছেন লিওনেল মেসি।

তবে পরিবারের সঙ্গে বড়দিন উদযাপন করতে ইতোমধ্যে আর্জেন্টিনায় ফিরেছেন তিনি। নিজের ব্যক্তিগত বিমানে চড়ে ক্লাবের বাকি তিন আর্জেন্টাইন সতীর্থ আনহেল ডি মারিয়া, মাউরো ইকার্দি ও লিয়ান্দ্রো পারেদেস ও তাদের পরিবারকে সঙ্গে নিয়ে দেশে ফিরেছেন মেসি।

স্প্যানিশ দৈনিক মুন্দো দেপার্তিবো জানিয়েছে এসব খবর। লিগ ওয়ানের ম্যাচে লরেন্তোর বিপক্ষে হারতে হারতে ড্র করেছে পিএসজি। শেষ মুহূর্তে গোল করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার ইকার্দি। এর ২৪ ঘণ্টার মধ্যেই দেশে ফিরলেন মেসিরা।

চলতি বছর অবশ্য পিএসজির আর কোনো খেলা নেই। জানুয়ারির তিন তারিখ ফ্রেঞ্চ কাপের ম্যাচে ভাননেসের বিপক্ষে মাঠে নামবে তারা। চলতি বছরই ২১ বছরের সম্পর্ক শেষ করে পিএসজিতে যোগ দেন মেসি। অর্থনৈতিক বাধ্যবাধকতায় তাকে ধরে রাখতে পারেনি বার্সেলোনা।

পিএসজিতে এসেই নিজের সপ্তম ব্যালন ডি’অর উঁচিয়ে ধরেছেন মেসি। লিগ ওয়ানে অবশ্য গোলের দেখা পাচ্ছেন না তিনি। চলতি মৌসুমে পেয়েছেন কেবল এক গোল। লিগ ওয়ানে ১৩ পয়েন্টে এগিয়ে আছে তার দল। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ।

এমএইচ