ফাইল ছবি

চলতি বছর সেপ্টেম্বরে চীনের হ্যাংজুতে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস। অলিম্পিকসের পর এটি বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ মাল্টি স্পোর্টস গেমস। এই গেমসে বাংলাদেশ ১৫ টি ডিসিপ্লিনে অংশ নেবে। এই ১৫ ডিসিপ্লিনের স্ব স্ব ফেডারেশনকে ১০ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের কাছে তাদের খেলোয়াড় ও কর্মকর্তাদের তালিকার নাম দিতে বলা হয়েছে।

সাতার সহ আরো কয়েকটি ফেডারেশন অলিম্পিক এসোসিয়েশনের কাছে ইতোমধ্যে খেলোয়াড় তালিকা জমা দিয়েছে। আরো কয়েকটি ফেডারেশন কিছু দিনের মধ্যে জমা দেবে। খেলোয়াড় তালিকা নিয়ে কিছুটা জটিলতায় পড়েছে বাংলাদেশ ব্রিজ ফেডারেশন। এশিয়ান গেমসের জন্য তারা এখনো ট্রায়াল আয়োজন করতে পারেননি। অলিম্পিকের বেধে দেয়া সময়সীমা খুব সন্নিকটে। এই স্বল্প সময়ে ট্রায়াল আয়োজন করে খেলোয়াড় বাছাই নাকি আগের সেরাদের মধ্যে কাউকে পাঠানো হবে এ নিয়ে আজ জরুরি বৈঠক ব্রিজ ফেডারেশনের।

এশিয়ান গেমসে ব্রিজ দল গঠন নিয়ে কিছুটা সংকট হলেও এটি মানতে নারাজ ফেডারেশনের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস, ‌এখানে সংকটের কিছু নেই। আমরা দশ ফেব্রুয়ারির মধ্যে অলিম্পিকের কাছে খেলোয়াড়দের নাম পাঠাব। ট্রায়াল আয়োজনের এখনো পর্যাপ্ত সময় রয়েছে।' চলমান করোনা বিধি নিষেধের মধ্যেই ট্রায়াল আয়োজন সম্ভব বলে মনে করেন তিনি,‌ বিদ্যমান বিধি নিষেধ রয়েছে ১০০ জনের বেশি কোনো জমায়েত না করার। আমাদের ট্রায়াল ৪০ জনের বেশি হবে না সব মিলিয়ে।

ব্রিজ ফেডারেশনের সভাপতি মুশফিকুর রহমান মোহন এই সংকট সম্পর্কে বলেন,‌  করোনা পরিস্থিতির মধ্যে এশিয়ান গেমস হবে এবার। ফলে আনুষ্ঠানিকতায় অনেক সময় প্রয়োজন। এজন্য অক্টোবর মাসেই এই ট্রায়াল আয়োজনের বিষয় বলেছিলাম। তখন কমিটির অনেকেই এটি অর্থবহ মনে করেননি। ' তিনি আরো বলেন, খেলোয়াড় পাসপোর্ট হালনাগাদ,ছবি সহ আরো কিছু বিষয় রয়েছে। এই কাজগুলোর জন্য কয়েকদিন সময় প্রয়োজন। ট্রায়াল আয়োজন করে এগুলো করা এখন অনেক কষ্টসাধ্য।'

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন ফেডারেশনগুলোকে চিঠি দিয়েছে ২৩ জানুয়ারি। সেই দিনই ব্রিজ ফেডারেশনের সভাপতি তার সামাজিক যোগাযোগ মাধ্যমে জরুরি সভা আহ্বানের অনুরোধ জানান দ্রুততম সময়ের মধ্যে। সেই সভা অনুষ্টিত হচ্ছে এক সপ্তাহ পর।

আজ বিকেলে জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে ব্রিজ ফেডারেশনের নির্বাহী কমিটির সভায় বিশেষভাবে উপস্থিত থাকবেন চারটি শীর্ষ ব্রিজ দলের অধিনায়ক। আসন্ন পরিস্থিতিতে তাদের মতামতও গ্রহণ করবে নির্বাহী কমিটি। শেষ পর্যন্ত এশিয়ান গেমসের ব্রিজে কারা অংশগ্রহণ করবেন এই সম্পর্কে সাধারণ সম্পাদক বলেন, আমি ট্রায়ালে মাধ্যমে বাছাইয়ের পক্ষে। আবার অনেকে আগের বাছাইয়ের পক্ষে। সভায় সবার আলোচনা-মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত হবে।'

এজেড/