আগামী জুনে ম্যারাডোনা কাপে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ইতালি। নাপোলি ও আলবিসেলেস্তে কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার স্মরণে মুখোমুখি হবে দুই মহাদেশের চ্যাম্পিয়ন দল। চলতি বছরের শেষদিকে হতে যাওয়া কাতার বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেও ম্যাচটিকে গুরুত্বপূর্ণ মনে করছে আর্জেন্টিনা। 

চিরপ্রতিদ্বন্দ্বী যখন নিজেদের ঝালিয়ে নেবে তখন কি অন্য প্রতিপক্ষ বসে থাকবে? ব্রাজিলও তেমনটি করছে না। ব্রাজিলের সংবাদ মাধ্যম এল গ্লোবো জানিয়েছে ইউরোপের কোনো দলের সঙ্গে ম্যাচ আয়োজনের চেষ্টা চালিয়ে যাচ্ছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। জানা গেছে তাদের প্রথম পছন্দ ইংল্যান্ড। 

দেশটির কাছ থেকে মে মাসের শেষে অথবা জুনের শুরুতে একটি ম্যাচ খেলার ব্যাপারে ইতিবাচক সাড়া পাওয়ার আশা করছে ব্রাজিল। একই সময়ে আরও দুটি প্রীতি ম্যাচ খেলতে চায় সেলেসাওরা। কোনো এশিয়ান দেশ ও আর্জেন্টিনার সঙ্গে বাকি দুটি ম্যাচ খেলতে চায় তারা। 

জানা গেছে, সিবিএফ সভাপতি এডনাল্দো রদ্রিগেজ দুই সপ্তাহ ধরেই এই ম্যাচগুলোর আয়োজনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইংল্যান্ডের সঙ্গে ম্যাচটি আয়োজনে ভেন্যু হিসেবে প্রথম পছন্দ লন্ডন। যদিও এখনও ম্যাচটি খেলার ব্যাপারে কোনো নিশ্চয়তা দেয়নি ইংলিশরা। কারণ ওই সময় তাদের নেশন্স লিগের চারটি ম্যাচ আছে। 

এদিকে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি করতে চায় বাণিজ্যিক চুক্তির কারণে। পিচ নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রীতি ম্যাচ আয়োজনের চেষ্টা চালাচ্ছে ব্রাজিল। বিশ্বকাপের আগে অন্তত একবার ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ আয়োজন করতে চায় পিচ। ম্যাচটি আয়োজনের জন্য তাদের প্রথম পছন্দ অস্ট্রেলিয়া।

আগামী ৩০ মে থেকে ১৪ জুন পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচের জন্য ফিফার উইন্ডো। ওই সময়ই তিনটি ম্যাচ আয়োজন করতে চায় ব্রাজিল। যদিও ১ এপ্রিলই জানা যাবে বিশ্বকাপের গ্রুপিং। আগামী সেপ্টেম্বরে বিশ্বকাপের আগে শেষ উইন্ডোতে আফ্রিকার কোনো দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার ইচ্ছে আছে ব্রাজিলের।

এমএইচ