ফাইল ছবি

বিশ্বকাপে ওঠার লক্ষ্যে ওমানের জুনিয়র এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। তাদের সেই লক্ষ্য পূরণ হয়নি। কারণ টুর্নামেন্টটিতে বাংলাদেশ অ-২১ দল ষষ্ঠ স্থান অর্জন করেছে। 

আজ (১ জুন) ওমানের সালালায় বাংলাদেশ পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে জাপানের বিপক্ষে ১-৫ গোলে হেরেছে। ম্যাচের প্রথম কোয়ার্টারেই বাংলাদেশ ৩-০ গোলে পিছিয়ে পড়েছিল। জাপানের তানাকা দু’টি গোল করে প্রথম কোয়ার্টারেই জয়ের ভিত গড়ে দেন। দ্বিতীয় কোয়ার্টারে আরেকটি গোল হজম করে বাংলাদেশ। তবে তৃতীয় কোয়ার্টারে আর কোনো গোল হয়নি। 

চতুর্থ কোয়ার্টারে আলীর পেনাল্টি কর্নার থেকে বাংলাদেশ একটি গোল পরিশোধ করে। তবে সেটি তাদের হার ঠেকাতে যথেষ্ট ছিল না, ফলে তারা ব্যর্থ হয়েছে ম্যাচে ফেরার চেষ্টায়। মাতসুজাকির গোলে জাপান ৫-১ স্কোরলাইনে জয় নিয়ে মাঠ ছাড়ে। পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ থাইল্যান্ডকে হারিয়েছিল। কিন্তু জাপানের বিপক্ষে হেরে ষষ্ঠ হয়েই দেশে ফিরবে বাংলাদেশ। 

জুনিয়র বিশ্বকাপে এশিয়ার তিনটি কোটা। মালয়েশিয়া স্বাগতিক হিসেবে ওই প্রতিযোগিতায় সরাসরি খেলবে। বাংলাদেশ এশিয়া কাপে মালয়েশিয়ার গ্রুপেই পড়েছিল। মালয়েশিয়া এই টুর্নামেন্টে সেমিফাইনালে উঠায় বাকি তিন সেমিফাইনালিস্ট দেশের বিশ্বকাপ নিশ্চিত হয়ে যায়। গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারাতে পারলেই বাংলাদেশের বিশ্বকাপ স্বপ্ন পূরণ হতো। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে বাংলাদেশ স্থান নির্ধারণী ম্যাচে অংশ নেয়।

জুনিয়র হকির ব্যস্ততা শেষে বাংলাদেশ হকি অঙ্গনে এখন নির্বাচনী ব্যস্ততা শুরু হবে। ইতোমধ্যে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। কাউন্সিলরশিপ প্রকাশের আগেই নির্বাচন কমিশনে একাধিক অভিযোগ ও আপত্তি জমা পড়েছে। নির্বাচন কমিশন অবশ্য প্রজ্ঞাপনের সূচি অনুযায়ী আপত্তি গ্রহণ করবে এবং শুনানি করে তার নিষ্পত্তি করবে।

এজেড/এএইচএস