বাংলাদেশ হকি ফেডারেশনের লিগ কমিটির সভা জুমে অনুষ্ঠিত হয়েছে। জুমের সভায় অ্যাজাক্স স্পোর্টিং বাদে বাকি সব ক্লাবের প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভা শেষে ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ ইউসুফ বলেন, ‘বেশ ভালো সভা হয়েছে। ক্লাবগুলো বাইলজ প্রস্তুত করার অনুরোধ জানিয়েছে। লকডাউন উঠে গেলে সশরীরে সভা আহ্বান করে বাইলজ অনুমোদন করে লিগ শুরুর ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারব বলে আশা করি।’ 

ক্লাবগুলো বিদেশি খেলোয়াড় ও আম্পায়ার বিষয় নিয়ে বেশি মতামত দিয়েছে সভায়। কয়েকটি ক্লাব চায় বিদেশি ছাড়া খেলতে আবার কিছু ক্লাব চায় বাইলজে রাখতে। যাদের সক্ষমতা আছে, তারা বিদেশিদের আনবেন এমন মত  তাদের। দেশের শীর্ষ ক্লাব আবাহনী বিদেশি খেলোয়াড় নিয়ে লিগ খেলার ব্যাপারে মতামত দিয়েছে বলে জানা গেছে। 

আরেক জনপ্রিয় ও শীর্ষ ক্লাব মোহামেডান এই ব্যাপারে কোনো মতামত দেয়নি। লিগ কমিটির প্রতিনিধি তারিকউজজামান নান্নু ক্লাব কতৃপক্ষের সাথে আলোচনা করে লিগ কমিটির পরবর্তী সভায় মতামত পেশ করবেন। অনেক ক্লাব করোনা পরিস্থিতি, অর্থনৈতিক মন্দা, কয়েক বছর লিগ না হওয়ার জন্য এবার দেশি খেলোয়াড় ও আম্পায়ার দিয়ে লিগ হওয়ার প্রস্তাব দিয়েছে।

অনেক খেলোয়াড় বাহিনীতে কর্মরত। তাদের কিভাবে লিগে অংশগ্রহণ করানো যায় এ নিয়েও আলোচনা হয়েছে সভায়। এর পাশাপাশি প্রধানমন্ত্রীর হকিতে বরাদ্দকৃত ১ কোটি টাকা অনুদানের বণ্টন নিয়েও আলোচনা হয়েছে। 

মতিঝিল জোনের ডিসি আবদুল আহাদের অনুপস্থিতিতে এডিসি এনামুল হক মিঠু সভার সভাপতিত্ব করেন। লকডাউন উঠে যাওয়ার কয়েকদিনের মধ্যেই লিগ কমিটির পরবর্তী সভা হবে। ফেডারেশনের আগের ঘোষণা অনুযায়ী ঈদের পর দলবদল হওয়ার কথা। চলমান করোনা পরিস্থিতিতে সেটা হওয়ার সম্ভাবনা কমে যাচ্ছে। 

এজেড/এমএইচ