আগের দিন দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে লিড নিয়েও হেরেছিল বাংলাদেশ। আজ (শনিবার) জাপানের বিরুদ্ধে ০-৫ গোলে হেরেছে বাংলাদেশ। এটি বাংলাদেশের এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফির টানা তৃতীয় হার। এই হারের পর বাংলাদেশের শূন্য পয়েন্ট। পাকিস্তানের ২ পয়েন্ট। আগামীকাল তাদের বিপক্ষে বাংলাদেশকে জিততে হবে সেমিফাইনালে খেলতে হলে। ড্র করলেও বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে। 

এই হারের জন্য বাংলাদেশের অধিনায়ক আশরাফুল ইসলাম ক্লান্তিকে দায়ী করেছেন, ‘আমরা গতকাল একটা কঠিন ম্যাচ খেলেছি। ছেলেরা অনেক ক্লান্ত ছিল। আমার মনে হয় ব্যাক টু ব্যাক ম্যাচ খেলার কারণে জাপানের বিপক্ষে আমরা ভালো কিছু করতে পারিনি।’

প্রথম কোয়ার্টারে জাপান টানা তিনটি পেনাল্টি কর্নার পেলেও গোল করতে পারেনি। ২১ মিনিটে গোল করে এগিয়ে যায় জাপান। কেন নাগাইয়োশির পাসে কেনতা তানাকার ফিল্ড গোল করেন। ২৪ মিনিটে পেনাল্টি কর্নার থেকে পায় রাইকি ফুজিশিমার গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। 

তৃতীয় কোয়ার্টারের ৬ মিনিটে পেনাল্টি স্ট্রোক পায় জাপান। গোল করেন কাতো রাইওসেই। পরের মিনিটে পেনাল্টি কর্নার পেয়ে বাংলাদেশ কাজে লাগাতে পারেনি। ৩৮ মিনিটে পেনাল্টি কর্নার থেকে জাপান ৪-০ স্কোরলাইন করেন। ৫৭ মিনিটে গোল করে ব্যবধান আরো বাড়িয়ে নেয় জাপান। সেরেন তানাকা গোল করেন। 

বাংলাদেশের শেষ ম্যাচ পাকিস্তানের বিপক্ষে। শেষ ম্যাচ সম্পর্কে অধিনায়ক আশরাফুল ইসলাম বলেন, '  আমরা পাকিস্তানের ম্যাচ দেখেছি। রাতে আমরা তাদের ম্যাচের ভিডিও দেখব। সেভাবে পরিকল্পনা সাজিয়েই কাল পাকিস্তানের বিপক্ষে খেলতে নামব। ' 

এজেড/